‘শুধু ডাক্তার আর ওষুধ নয়, আত্মবিশ্বাসেও সুস্থ হওয়া যায়’

0
71

নোভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে সবাইকে মনোবল ধরে রেখে যুদ্ধ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১০ মে) গণভবন থেকে এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি বলেন, ‘করোনা ভাইরাসের কারণে একটা বাধা এসেছে দেশে। আমি আশা করি, এ বাধাও দূর করে বাংলাদেশ এগিয়ে যাবে। বিশ্বব্যাপী যে সমস্যা তৈরি হয়েছে, সেটিও দূর হবে।’

অচেনা দুর্যোগ করোনার কারণে এরইমধ্যে দেশব্যাপী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের জন্য ত্রাণ ও সহায়তার ব্যবস্থা করেছে সরকার। সরকারের এই সহায়তার ক্ষমতা আরও শক্তিশালী করতে, এবার এগিয়ে এসেছে সমাজের ৫৭টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান।

সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ত্রাণ ও কল্যাণ তহবিলে এসব অনুদানের চেক প্রদান করে সহায়তায় এগিয়ে আসা বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ, ব্যক্তি ও বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে এসব চেক প্রধানমন্ত্রীর পক্ষে গ্রহণ করেন তার মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস। এ সময় ভিডিও কনফারেন্সে গণভবন থেকে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

সংক্ষিপ্ত বক্তব্যে তিনি কল্যাণ তহবিলে সহায়তার জন্য উপস্থিত সব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের ধন্যবাদ জানান।

শেখ হাসিনা বলেন, অসুখ-ব্যাধি হলে মানুষকে মনে সাহস রাখতে হবে। কারণ শুধু ডাক্তার আর ওষুধ দিয়েই ভালো হবে না। মনের জোর আর আত্মবিশ্বাস থেকেও কিন্তু সুস্থ হওয়া যায়। সেই সঙ্গে সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা সবাইকে মেনে চলতে হবে। এগুলো মেনে চলে, নিজেকে সুরক্ষিত থাকতে পারলেই, সংক্রমণের ঝুঁকি এড়ানো সম্ভব।

অনুষ্ঠানে নিম্নোক্ত ৫৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে অনুদানের চেক দেয়া হয়:
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামিক বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় (ডুয়েট), নর্থ-সাউথ ইউনিভার্সিটি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এ্যানিমেল সাইয়েন্সেস বিশ্ববিদ্যালয়, ডাক টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, নগদ, বাণিজ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ, শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়, পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পান লিমিটেড, প্রতিরক্ষা মন্ত্রণালয়, দ্য কমিউনিস্ট পার্টি অব চায়না, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, জীবন বীমা কর্পোরেশন, সাধারণ বীমা কর্পোরেশন, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ, বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ বার কাউন্সিল, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন, বিসিএস কাস্টমস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিসটিকস, বিসিএস কৃষি অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ইলেকশন কমিশন অফিসার্স অ্যাসোসিয়েশন, পোলট্রি অ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ, সড়ক ও জনপথ ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ, বাংলাদেশ টি অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ক্লাব লিমিটেড, বুয়েট টিচার্স অ্যাসোসিয়েশন, থার্ম্যাক্স গ্রুপ, ম্যাক্স গ্রুপ, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, জনাব মোস্তাসীম বিল্লাহ সিয়াম, পূর্বাচল ক্লাব লিমিটেড ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here