বসা থেকে উঠে দাঁড়ালেই মাথা ঘোরলে কি করবেন?

দীর্ঘক্ষণ একটানা বসার পর উঠে দাঁড়ালে অনেক সময় মাথা ঘোরে। এটা সাধারণ একটি সমস্যা। বিশেষজ্ঞদের মতে, ঘন ঘন এ সমস্যা হলে কিছু রোগের লক্ষণ প্রকাশ করে। যেমন-
১. প্রথমত মাথা ঘোরার সমস্যার সঙ্গে নার্ভ বা স্না‌য়ুর যোগ রয়েছে। অনেকরই স্নায়ুর সমস্যার কারণে হঠাৎ শোয়া অবস্থা থেকে উঠলে, বা বসা অবস্থা থেকে উঠলে মাথা ঘোরে। তাই ঘন ঘন হলে এটাকে অবহেলা না করাই ভালো।

২. অনেক সময় রক্তচাপের সমস্যা হলে এমনটা হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, রক্তচাপ কম থাকলে অনেক সময় মাথায় সঠিক পরিমাণ রক্ত পৌঁছায় না। তখন অনেকের মাথা ঘোরার সমস্যা হতে পারে।

৩. অতীতের কোনো দুর্ঘটনার কারণে যদি কেউ দীর্ঘক্ষণ অজ্ঞান থাকেন, তাহলে সেই সময়টার জন্য মাথার স্নায়ুতন্ত্রে স্থায়ী সমস্যা তৈরি হতে পারে। সেই সমস্যা থেকেও মাথা ঘোরার রোগ দেখা দিতে পারে।

৪. ভার্টিগো অনেকের ক্ষেত্রে উচ্চতা থেকে হয়। পাহাড়ে বেড়াতে গেলে অনেকের এই সমস্যা দেখা যায়। বেশি উঁচু বাড়িতে উঠলেও অনেকের এই সমস্যা হয়। অনেকের লিফটে হয়। এটিও স্নায়ুর সমস্যার কারণে হয়।

৫. ঘন ঘন মাথা ঘোরার সমস্যা হলে ডিমেনশিয়া হতে পারে, মাথায় নানা রোগের প্রাদুর্ভাব ঘটতে পারে। এছড়া হৃদযন্ত্র বিকল হওয়া, স্নায়ুর সমস্যা হতে পারে। তাই যদি এই লক্ষণ ঘন ঘন দেখা দেয় তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। সূত্র : নিউজ এইট্টিন

About Mokaddes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *