Breaking News

খুব সহজে পাউরুটি দিয়ে আইসক্রিম বানাবেন যেভাবে

গরমে আইসক্রিমের বিকল্প যেন কিছুই হতে পারেনা! দুধ-চিনি মেশানো আইসক্রিম অনেকেই বাড়িতে বানিয়ে থাকেন। আজকাল যদিও উপাদান শুধু আর দুধ-চিনিতে সীমাবদ্ধ নেই। বিভিন্ন ফল তো বটেই এমনকি পাউরুটিও ঢুকে পড়ছে তার আইসক্রিম বানানোর উপকরণে। এমনই এক রেসিপি ব্রাউন ব্রেড আইসক্রিম। সহজ উপাদান দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন তা। কীভাবে বানাবেন, রইল সেই পদ্ধতির হালহদিশ।
উপকরণ: দুধ এক কাপ,চিনির গুঁড়ো আধ কাপের একটু বেশি, ডিম ৪টি, ব্রাউন ব্রেড ৫ পিস, ক্রিম ২ কাপ, কমলালেবুর রস আধা কাপ/ চকোলেট এসেন্স ও চকো ক্রিম।

প্রণালী: সসপ্যানে দুধ এবং চিনি একসঙ্গে মাঝারি আঁচে বসিয়ে দুধ ঘন হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। আর একটা পাত্রে ডিমের হলুদ অংশ নিয়ে তার মধ্যে ফোটানো দুধ ধীরে ধীরে মিশিয়ে ফেটাতে থাকুন। মিশ্রণটা ফুলে উঠলে সেটাকে আবার সসপ্যানে ঢেলে কম আঁচে বসিয়ে দিন। মিশ্রণ বেশ গাঢ় হয়ে এলে আঁচ থেকে সরিয়ে ঠান্ডা হতে দিন।

একটা সসপ্যানে ব্রাউন ব্রেডগুলোকে মাঝারি আঁচে সেঁকে প্রয়োজনমতো এপাশ-ওপাশ উল্টে দিন। ব্রেডগুলো মুচমুচে হয়ে গেলে, সেগুলোকে একটা প্লাস্টিকে ভরে শক্ত কিছু দিয়ে গুঁড়ো করে নিন। এবার আগের মিশ্রণের মধ্যে ব্রেডক্রাম্ব এবং কমলালেবুর রস মিশিয়ে নিন। এখানে কেউ চাইলে চকোলেট এসেন্স ও চকো ক্রিমও মেশাতে পারেন। এয়ারটাইট কন্টেনারে মিশ্রণটা ঢেলে, ভাল করে মুখটা বন্ধ করে ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। অন্য একটা পাত্রে ক্রিম ফেটিয়ে ফ্রিজে রাখা মিশ্রণের মধ্যে ফেটানো ক্রিম ঢেলে ছয় ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

এবার আর একটা পাউরুটি সেঁকে ঠান্ডা করে তার উপর কমলালেবুর রস ছড়িয়ে আইসক্রিম রেখে পরিবেশন করুন। ব্রেডক্রাম্বও ছড়িয়ে দিতে পারেন উপর থেকে।

আমাদের পাশে থাকার জন্য আপনাদের ধন্যবাদ

About Mokaddes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *