Breaking News

হালুয়ার চারটি রেসিপি

হালুয়া আমাদের ঐতিহ্যের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে আছে। বাড়িতে এই সময়ে হালুয়া তৈরি করা হয়। নানা রকম উপকরণ ব্যবহার করে হালুয়া তৈরি হয় মিষ্টি স্বাদে।

গাজর ছানার হালুয়া

উপকরণ

গাজর ১ কেজি, চিনি ২ কাপ, ছানা ১ কাপ, দুধ ১ লিটার, এলাচ ২-৩টি, দারুচিনি ২-৩ টুকরা, কাজু বাদাম ১০-১২টি, ঘি পৌনে এক কাপ, জাফরান সামান্য, গোলাপজল ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, গুঁড়া দধ ১ কাপ।

প্রস্তুত প্রণালি

গাজর ছিলে গ্রেট করে নিন। এবার দুধ গরম করে গাজর দিন। গাজর সিদ্ধ হয়ে দুধ শুকিয়ে গেলে নামিয়ে রাখুন। এবার প্যানে ঘি দিয়ে এলাচ, দারুচিনি ও কিশমিশ দিন। গ্রেট করা গাজর ও ছানা দিয়ে নাড়ূন। চিনি দিন। পরে বাকি উপকরণ দিয়ে ভালো করে নাড়ূন। আঠালো হয়ে এলে নামিয়ে নিন। সাজিয়ে পরিবেশন করুন।

নেসেস্তার হালুয়া

উপকরণ

সুজি ১ কাপ, চিনি ২ কাপ, ঘি পৌনে ১ কাপ, ফুড কালার ইচ্ছামতো, পেস্তাবাদাম কুচি ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি

সুজি ৬-৭ ঘণ্টা ভিজিয়ে রাখুন, এবার সুজি ভালো করে চটকে নিন। একটা পাতলা কাপড়ে ঢেলে ছেঁকে পানিটুকু নিন। আঠালো জিনিসটা ফেলে দিন। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে প্যানে জ্বাল দিন এবং ভালো করে নাড়তে থাকুন। যখন প্যান থেকে ছেড়ে আসবে তখন নামিয়ে নিন। সার্ভিং ডিশে ঢেলে নিন। কেটে সাজিয়ে পরিবেশন করুন।

ডিমের হালুয়া

উপকরণ

ডিম ৪টি, দুধ ১ লিটার, ঘি আধা কাপ বা প্রয়োজন মতো, চিনি ১ কাপ, এলাচ-দারুচিনি ২-৩টি, কাজু বাদাম ১ টেবিল চামচ, পেস্তা বাদাম ১ টেবিল চামচ, জাফরান সামান্য, গোলাপজল ১ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি

দুধ জ্বাল দিয়ে ১ কাপ করে নিন। দুধ ঠাণ্ডা হলে ডিম দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। চিনি দিন। ভালো করে নেড়ে নিন। গোলাপজলে জাফরান ভিজিয়ে রাখুন। প্যানে ঘি দিয়ে সব উপকরণ দিয়ে ভালো করে নাড়তে থাকুন। যতক্ষণ না দানার মতো হচ্ছে ততক্ষণ নাড়তে থাকুন। নামিয়ে সার্ভিং ডিশে ঢেলে নিন। ঠাণ্ডা হলে সাজিয়ে পরিবেশন করুন।

মুগ ডালের হালুয়া

উপকরণ

মুগ ডাল আধা কেজি, চিনি দেড় কাপ বা প্রয়োজন মতো, দুধ ২ কাপ, মাওয়া আধা কাপ, এলাচি ২-৩টি, দারুচিনি ২-৩ টুকরা, ঘি আধা কাপ, কিশমিশ ১ টেবিল চামচ, জাফরান সামান্য, গোলাপ জল ১ টেবিল চামচ, কাঠ বাদাম কুচি ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি

মুগ ডাল আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। দুধ ও সামান্য পানি দিয়ে ডাল সিদ্ধ করে বেটে নিন। এবার প্যানে ঘি দিয়ে কিশমিশ, এলাচ ও দারুচিনি দিন। মুগ ভাল ও অন্যান্য উপকরণ দিয়ে ভালো করে নাড়তে থাকুন। গোলাপজল মিশ্রিত জাফরান দিন। আঠালো হয়ে গেলে নামিয়ে নিন। পাত্রে ঢেলে বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

About Mokaddes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *