Breaking News

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটিতে পিএইচডির সুযোগ দিচ্ছে নর্দান ও বিআইআইএইচএস

বাংলাদেশের অন্যতম উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল হায়ার স্টাডিজ (বিআইআইএইচএস)। ইতোমধ্যে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যৌথ প্রোগ্রাম, গবেষণা, পাবলিকেশন্স, সেমিনার, ইন্ডাস্ট্রি একাডেমিয়া ও স্টুডেন্ট এক্সচেঞ্জের মাধ্যমে বাংলাদেশিদের জন্য বিশ্বমানের এডুকেশনের সুযোগ করে দিচ্ছে। এরই ধারাবাহিকতায় ভারতের একটি সুপরিচিত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে কাজ শুরু করেছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ও বিআইআইএইচএস।

বিআইআইএইচএসের মাধ্যমে শিক্ষক, গবেষক, কর্পোরেট ব্যক্তিত্ব, যারা মাস্টার্স ও পিএইচডি করবেন তারা টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটিতে ভর্তির সুযোগ পাবেন। ভালো রেজাল্ট ও নিজ পেশায় অভিজ্ঞরা স্কলারশিপের মাধ্যমে পিএইচডি করার সুযোগ পাবেন।

প্রসঙ্গত, টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি পশ্চিমবঙ্গের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি কলকাতায় অবস্থিত। পশ্চিমবঙ্গের রাজ্য আইনে স্থাপিত প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় এটি। বিধাননগরে এর ক্যাম্পাস আছে। জোকায় দ্বিতীয় ক্যাম্পাস নির্মাণাধীন।

৭ আগস্ট, ২০১২ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বিশ্ববিদ্যালয় উদ্বোধন করেন। এই বিশ্ববিদ্যালয়টি কলকাতার টেকনো ইন্ডিয়া গোষ্ঠীর মালিকানাধীন। এই গোষ্ঠী পূর্ব ভারতের একটি উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনাকারী গোষ্ঠী। শিলং শহরে টেকনো গ্লোবাল ইউনিভার্সিটি নামে এই গোষ্ঠীর আরও একটি বিশ্ববিদ্যালয় আছে।

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ও নর্দানের প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল হায়ার স্টাডিজ (বিআইআইএইচএস) এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে উচ্চ শিক্ষা প্রসারে কাজ করছে।

প্রসঙ্গত, এছাড়াও বিআইআইএইচএস ইংল্যান্ড, আমেরিকা, কানাডা, চীন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সাইপ্রাস, তুরস্ক, ইতালী, জার্মানি, চেক রিপাবলিক, মালয়েশিয়া, ভারত ও নেপালের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যৌথভাবে উচ্চ শিক্ষার সুযোগ তৈরি করছে। বিস্তারিত তথ্যের জন্য www.biihs.com ও হটলাইন : ০১৭৯৯৯৯৩৩৮২।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *