মিট কেক বা কাবাব কেক

মিট কেক
মিট কেক

আমরা সব সময় মিষ্টি কেক তৈরি করি। এটা কিন্তু মিষ্টি নয়, ঝাল কেক। এর নাম কাবাব কেক বা মিট কেক। নতুন ও অন্য রকম এই কাবাব কেক খেতে যেমন সুস্বাদু, তেমনি দেখতেও ভীষণ সুন্দর। যেকোনো অনুষ্ঠানে পরিবেশন করা যেতে পারে পোলাও অথবা বিরিয়ানির সঙ্গে ঠান্ডা অথবা গরম। এতে মেহমানদারিও জমে যাবে, পাবেন তারিফ। আপনাদের জন্য এই কাবাব কেকের রেসিপি সিডনি থেকে পাঠিয়েছেন মীর সাবিনা আক্তার

উপকরণ:

গরুর মাংসের কিমা ৩ কাপ, পেঁয়াজ মিহি কুচি ১ কাপ, আদাবাটা ১ চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচ, ধনেগুঁড়া ১ চা–চামচ, জিরাগুঁড়া ১ চা–চামচ, গোলমরিচগুঁড়া ১ চা–চামচ, কাবাব মসলা ১ চা–চামচ, টালা শুকনা মরিচগুঁড়া ১ চা–চামচ (ঝাল দিতে পারেন পছন্দ অনুয়ায়ী), কাঁচা মরিচকুচি ১ চা–চামচ বা পছন্দ অনুযায়ী, ধনেপাতাকুচি ১ কাপ, পুদিনা পাতাকুচি ১ টেবিল চামচ, ডিম ৩টি, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ ও লবন স্বাদ অনুযায়ী।বিজ্ঞাপন

প্রণালি

মিট কেক বা কাবাব কেক
মিট কেক বা কাবাব কেক

একটি পাত্রে মাংসের কিমা নিয়ে তাতে ডিম ছাড়া অন্যান্য সব উপকরণ দিয়ে ভালো করে মিশিয়ে খুব করে চটকে নিতে হবে।

এবার ভালোমতো ডলে তাতে ডিমগুলো দিয়ে আবারও ভালো করে মিশিয়ে নিতে হবে।
এরপর পছন্দ অনুযায়ী একটি কেকের মোল্ডে ভালো করে তেল অথবা ঘি ব্রাশ করে এতে মাংসের কিমা ঠেসে ঠেসে ভরতে হবে। সব কিমা ভালো করে ভরে ওপর থেকে সমান করে লেপে দিতে হবে।

১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ফুল ফ্যানে ১০ মিনিট প্রি–হিট করে নেয়া ইলেকট্রিক ওভেনে।বিজ্ঞাপন

কেক মোল্ডটি সাবধানে দিয়ে ১৮০°ডিগ্রি সেলসিয়াসে ১০ মিনিট বেক করতে হবে। ১০ মিনিট পর ওভেন খুলে সাবধানে কেক মোল্ডটি বের করে একটি কাঠি অথবা চিকন ছুরি কেকের ভেতর ঢুকিয়ে পরীক্ষা করতে হবে কতটুকু হলো সেটা। এ পর্যায়ে কেকের ভেতর থেকে জুস বের হবে। এরপর আরও ১০ মিনিট বেক করে নিতে হবে। আমার ওভেনে মোট ২০ মিনিট লেগেছে। আপনাদের ওভেনের তাপমাত্রা অনুযায়ী একটু বেশি সময়ও লাগতে পারে।

মিট কেক
মিট কেক

ওভেন থেকে বের করে ঠান্ডা হলে একটি পরিবেশনের পাত্রে নিয়ে নিলেই মজাদার কাবাব কেক খাওয়ার জন্য তৈরি। এবার ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।
যেকোনো অনুষ্ঠানে এ রকম কাবাব কেক বানিয়ে পরিবেশন করা যেতে পারে। সময়ের সাশ্রয় হবে এবং অফুরন্ত প্রশংসাও পাবেন।

নোট: এই মিট কেক মুরগির মাংসের কিমা দিয়েও করা যাবে এবং চুলায় সাধারণ কেক যেভাবে বানানো হয়, ঠিক একই পদ্ধতিতে এটিও চুলায় করা যাবে!

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *