Breaking News

বেবি কেয়ার পণ্যে ৫ ধরনের রাসায়নিক বর্জন করুন

বাজারে প্রচলিত শিশুর জন্য শ্যাম্পু, সাবান ও লোশনের মতো পণ্যগুলোতে যেসব উপাদান ব্যবহৃত হয় তার কিছু থাকতে পারে শিশুর জন্য ক্ষতিকর উপাদান। এ লেখায় থাকছে তেমন কিছু উপাদানের কথা।

১. অতিরিক্ত সুগন্ধী: অনেকেই শিশুর জন্য ব্যবহৃত বেবি লোশন, সাবান, তেল, শ্যাম্পু ইত্যাদিতে বাড়তি সুগন্ধী পছন্দ করেন। যদিও এসব সুগন্ধী অনেক সময় অ্যালার্জিসহ নানা ক্ষতির কারণ হয়। এ কারণে বাড়তি সুগন্ধী ব্যবহার করে এমন শিশুপণ্য ত্যাগ করে মানসম্মত ব্র্যান্ডের হালকা সুগন্ধীযুক্ত পণ্য ব্যবহার করুন।

২. ফ্যাটহেলেটস ও প্যারাবেনস: বিভিন্ন পার্সোনাল কেয়ার পণ্য ও শিশুপণ্যে ফ্যাটহেলেটস ও প্যারাবেনস (Phthalates and parabens) নামে উপাদানগুলো পাওয়া যেতে পারে। তাই এ পণ্যগুলো কেনার আগে দেখে নিন এ দুটি উপাদান রয়েছে কি না। এগুলোর মধ্যে ফ্যাটহেলেটস দেহের জননেন্দ্রীয়ের সমস্যা সৃষ্টি করে। এতে শুক্রাণু উৎপাদন কমে যায় এবং অ্যালার্জি ও অ্যাজমা সৃষ্টি করে। যে কোনো শিশুপণ্য কেনার আগে এ দুটি উপাদান রয়েছে কি না, তা পণ্যটির মোড়ক ও ভেতরের লিফলেটে খুঁজে দেখুন।
অনেক বিশেষজ্ঞের মত এ রাসায়নিকগুলো ক্যানসারসহ আরও কিছু মারাত্মক জটিলতা সৃষ্টি করতে পারে। তাই শিশুর জন্য কোনোভাবেই নিম্নমানের কিংবা ভেজাল পণ্য কিনবেন না। এছাড়া মোড়কের গায়ে phthalate, DEP, DBP, DEHP এবং paraben নামে শেষ হওয়া কোনো উপাদান থাকলে তা বাদ দিন।

৩. ফর্মালডিহাইড ও ফর্মালডিহাইড-রিলিজিং প্রিজারভেটিভ: ফর্মালডিহাইড ও ফর্মালডিহাইড-রিলিজিং প্রিজারভেটিভ শিশুর জন্য ক্ষতিকর। এগুলো মূলত পানি দিয়ে তৈরি পণ্যে ব্যবহৃত হয় যেন তা জমে বা দলা পাকিয়ে না যায়। এক্ষেত্রে পণ্যগুলো সরাসরি কাজের না হলেও সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়। এগুলো অনেক মানুষেরই অ্যালার্জি সৃষ্টি করে। এছাড়া অনেকের তা রোগপ্রতিরোধ ক্ষমতা প্রভাবিত করে, মাথাব্যথা ও বিতৃষ্ণাবোধের কারণ হয়। এক্ষেত্রে প্রসাধনী কেনার আগে প্যাকেটে দেখে নিন এ পদার্থগুলো রয়েছে কি না- formaldehyde, quaternium-15, DMDM hydantoin, imidazolidinyl urea, diazolidinyl urea, polyoxymethylene urea, sodium hydroxymethylglycinate, 2-bromo-2-nitropropane-1,3-diol (bromopol) ও glyoxal. এসব উপাদান থাকলে তা কেনা থেকে বিরত থাকুন।

৪. ১, ৪-ডায়োক্সেন: এটি সাধারণত তরল সাবান ও গোসলের উপাদানে থাকে। ১, ৪-ডায়োক্সেন (1,4-dioxane) মূলত একটি কেমিক্যাল বাইপ্রোডাক্ট। এ কারণে এটি কোনো পণ্যের প্যাকেটে লেখা থাকে না। এটি দেহে বিষক্রিয়া সৃষ্টি করে ও অ্যালার্জির কারণ হতে পারে। এ পণ্যটি বর্জন করতে হলে যেসব উপাদান বাদ দিতে হবে সেগুলো হলো- sodium laureth sulfate, PEG compounds ও xynol, ceteareth and oleth নামে উপাদানগুলো।

৫. ভিটামিন এ ও অক্সিবেনজোন: সাধারণ ভিটামিন এ নিরাপদ। কিন্তু এটি যখন সানস্ক্রিনে ব্যবহৃত হয় এবং ত্বক যখন সূর্যের আলোতে থাকে তখন তা সমস্যা সৃষ্টি করে। এক গবেষণায় দেখা গেছে, রেটিনাইল প্যালমিটেট (ভিটামিন এ-র একটি ধরন) কখনও কখনও ত্বকে টিউমারের কারণ হতে পারে। তাই পণ্যের লেবেলে এ উপাদানগুলো থাকলে বাদ দিন- vitamin A, retinyl palmitate, retinol, retinyl acetate, retinyl linoleate ও retinoic acid.

About Mokaddes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *