কিমা আলুর চপ যেভাবে বানাবেন ?

বিকেলের নাস্তা বা ইফতারের মেনুতে আলুর চপ থাকা চাই ই চাই। তবে গতানুগতিক আলুর চপ এখন একঘেয়ে হয়ে গেছে। আর প্রতিদিন একই রকমভাবে আলুর চপ খেতে কিন্তু ভালোও লাগে না। তাই স্বাদ বদলাতে তৈরি করতে পারেন কিমা আলুর চপ। সামান্য কিছু উপকরণ যোগ করে তৈরি করতে পারেন এই মজাদার চপটি। জেনে নিন রেসিপিটি-
কিমা তৈরির উপকরণ: মুরগি বা গরুর মাংসের কিমা এক কাপ, পেঁয়াজ কুচি আধা আপ, আদা-রসুন বাটা এক চা চামচ, কাঁচামরিচ কুচি ২টি, মরিচ গুঁড়া আধা চা চামচ, জিরার গুঁড়া আধা চা চামচ, গরম মসলার গুঁড়া আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, তেল ২ টেবিল চামচ।

আলুর চপের উপকরণ: সেদ্ধ আলু ৬টি, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, কাঁচামরিচ কুচি ২টি, মরিচ গুঁড়া আধা চা চামচ, জিরার গুঁড়া আধা চা চামচ, গরম মসলার গুঁড়া আধা চা চামচ, চাট মসলা- আধা চা চামচ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, সরিষার তেল এক টেবিল চামচ।

ব্যাটার তৈরি উপকরণ: বেসন এক ১ কাপ,আদা-রসুন বাটা এক চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ,মরিচ গুঁড়া আধা চা চামচ,বেকিং পাউডার আধা চা চামচ, লবণস্বাদ মতো, পানি পরিমাণ মতো, তেল ভাজার জন্য।

প্রণালী: প্যানে তেল গরম করে কিমার উপকরণ দিয়ে দিন। ভালোভাবে কষিয়ে রান্না করে নিন। শুকনা করে রান্না করুন। নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার সিদ্ধ আলুর সঙ্গে চপের উপকরণ মিশিয়ে মিন ভালোভাবে। এবার আলু ভর্তা হাতের তালুতে রেখে ছড়িয়ে নিন। মাঝখানে খানিকটা কিমার মিশ্রণ দিয়ে চারদিক থেকে ঢেকে নিন। পছন্দমতো আকারে সবগুলো চপ বানিয়ে নিন।

বেসনের সঙ্গে সব উপকরণ মিশিয়ে ব্যাটার তৈরি করে নিন। চপগুলো ব্যাটারে ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিন। ইফতারে গরম গরম সস বা সালাদের সঙ্গে পরিবেশন করুন মজাদার কিমা আলুর চপ।

About Mokaddes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *