Breaking News

২০২১ সালের এসএসসি বা’তিল হতে পারে

২০২১ সালের এসএসসি – করোনাভাইরাসের সংক্রমণের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। কবে খোলা হবে, তাও নিশ্চিত করে বলতে পারছেন না নীতি-নির্ধারকরা। চলতি বছরের এইচএসসি পরীক্ষা এরইমধ্যে বাতিল করেছে সরকার। এবার ২০২১ সালের এসএসসি পরীক্ষা নিয়েও তৈরি হয়েছে সংশয়।


সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা শুরু হয়। তবে বিশ্বের বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় সংক্রমণ দেখা যাচ্ছে। বাংলাদেশে করোনার ‘প্রথম ঢেউ’ শেষ না হলেও এখনই আলোচনা হচ্ছে ‘দ্বিতীয় ঢেউ’ নিয়ে।

নভেম্বরে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। আর তা কয়েক মাস পর্যন্ত থাকতে পারে বলেও ধারণা তাদের। এমন পরিস্থিতির আশঙ্কার কারণেই এসএসসি পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে এ সংশয়।

দ্বিতীয় দফার সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পূর্ণ প্রস্তুতি রাখার জন্য কমিটি পরামর্শ দিয়েছে। দ্বিতীয় দফার সংক্রমণ দ্রুত নির্ণয়ের লক্ষ্যে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে এখনই করণীয় বিষয়ে রোডম্যাপ প্রস্তুত করে সেই মোতাবেক প্রস্তুতি গ্রহণ করতে বলা হয়েছে।


পরামর্শক কমিটির সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, করোনাভাইরাস শীতকালে ভয়ংকর পরিস্থিতির সৃষ্টি করতে পারে। কারণ এটি শীতকালে বেশি সক্রিয় হয়।

মূলত সে কারণেই এসএসসি পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে সংশয়। সংশ্লিষ্টরা বলছেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধই থাকবে।

About Mokaddes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *