পুরুষদের অ্যান্টিএইজিং ক্রিম ও চুলের যত্ন

নিজের যৌবন ধরে রাখতে কে না চায় তা সে নারী হোক বা পুরুষ৷ নারীদের রুপচর্চার চেয়ে পুরুষের রুপচর্চার গুরুত্ব বেশি না হলেও অন্তত কম নয়। সে কারণেই বাজারে নারীদের পাশাপাশি পুরুষদের জন্য বিভিন্ন অ্যান্টি এইজিং ক্রিমের ছড়াছড়ি।

সম্প্রতি একটি বিজ্ঞাপন চোখ ধাঁধিয়ে দিয়েছে পুরুষদের৷ বিজ্ঞাপনে দেখানো ক্রিমে ভেড়ার গর্ভনালী ব্যবহার করা হয়েছে৷ ভিক্টোরিয়া বেকহ্যামের মতো আন্তর্জাতিক সেলিব্রিটিও এই ক্রিমের মাধ্যমে ফেসিয়াল করে দীর্ঘসময় পর্যন্ত যৌবন ধরে রাখার দাবি করেছেন৷ নিউয়র্কে হওয়া এক গবেষণায় দেখা গেছে , অ্যান্টিএইজিং উপাদানের তুলনায় যে ক্রিমে ভেড়ার গর্ভনালীর উপাদান মিশ্রিত রয়েছে তা প্রায় ৪০ শতাংশ অধিক কার্যকরী৷ তাই ক্রিম নির্বাচনের সময় উপাদানের লিস্টিটি দেখে নিন।

আমেরিকার একটি প্রধান আন্তর্জাতিক স্কিন ক্লিনিকের মুখ্য নির্দেশক পিটার ফিনিগান জানিয়েছেন, অতিরিক্ত অবসাদগ্রস্থ পরিবেশে যে পুরুষেরা থাকেন তাদের ক্ষেত্রে সময়ের আগে বয়সের ছাপ পড়ে যায়৷ তাদের ক্ষেত্রে এই ধরনের ক্রিম কার্যকরী৷ এই ক্রিমে অবস্থিত প্রোটিন ও অ্যান্টিইনফ্ল্যামেটরি গুণ ত্বককে লাল হওয়া বা বলিরেখা থেকে বাঁচায়৷

চুলের যত্নঃ চিকিৎসকদের মত হলো, শতকরা ৮০ শতাংশ সাদা চুল কালো করা যায় শুধু চুলের যত্ন ও সুষম খাবার গ্রহণের মাধ্যমে। তবে সেক্ষেত্রে ছাড়তে হবে রাসায়নিক দ্রব্যের ব্যবহার। খাদ্যাভ্যাসে থাকতে হবে ভিটামিন সি ও প্রাণিজ আমিষ-সমৃদ্ধ খাবার। দিনের নাশতাটা শুরু করতে পারেন বিভিন্ন ভিটামিন সি-সমৃদ্ধ ফল দিয়ে। খেতে পারেন পেয়ারা, কমলা ও হালকা প্রোটিনসমৃদ্ধ নারিকেল। তবে অন্যান্য ফলের চেয়ে নারিকেলটাকেই বেশি প্রাধান্য দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ এই নারিকেলই আপনাকে চুলের যত্নে বেশি ভিটামিন পেতে সাহায্য করবে এবং চুল সুন্দর ও কালো করবে। আপনি যদি অন্তত একমাস এইসব ফল নিয়মিত সকালের নাশতা হিসেবে খেতে মানসিকভাবে প্রস্তুত থাকতে পারেন তবে আপনার যৌবন ধরে রাখা খুব একটা কঠিন কাজ হবে না।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *