যেসব খাবারে স্মৃতিশক্তি কমে

আমাদের দৈনন্দিন জীবনে প্রায় সব ধরনের খাবারই খেয়ে থাকি। কিন্তু কোন খাবার আমাদের জন্য ক্ষতিকর আর কোনটা স্বাস্থ্যকর তা আমাদের অনেকটাই অজানা। তবে এতো এতো খাবারের মাঝে এমন কিছু খাবার রয়েছে যা আমারা অনেকেই প্রতিদিন খাই, আর তার ফলেই কমে যাচ্ছে আমাদের স্মৃতিশক্তি আর বুদ্ধিও। এসব খাবারের খারাপ প্রভাব পড়ছে আমাদের মাথার উপরেও। আর তার ফলেই আমাদের বুদ্ধির সাথে সাথে স্মরণ শক্তিও লোপ পাচ্ছে দিন দিন ।

চলুন আজকে জেনে নেয়া যাক কি কি ধরনের খাবারের জন্য কমে যাচ্ছে আমাদের বুদ্ধি ও স্মৃতি শক্তি

১। সাদা খাবার বা চিনি : ‌সাধারনত যেসব খাবার চিনি দিয়ে তৈরি যেমন; কেক, আর সাদা চিনি, পাস্তা ইত্যাদি ধরনের খাবার আমাদের ব্রেনের উপর অনেক প্রভাব ফেলে আর তাই আমাদের স্মৃতিশক্তি লোপ পেতে থাকে। এছাড়াও কখনো বেশি বেশি মিষ্টি জাতীয় খাবার খেতে হয়না আর খেলে কিন্তু আপনার বুদ্ধি কমবে দ্রুত।
২। বাবলগাম বা চিউইংগাম :‌ বাবলগাম বা চিউইংগাম জাতীয় খাবার আমাদের জন্য অনেক খারাপ একটি জিনিস এতে অনেক ক্ষতি হয়। দাত থেকে শুরু করে ব্রেনের উপরেও এর খারাপ পতিক্রিয়া পড়তে থাকে। আমাদের মাঝে অনেকেরই বাবলগাম বা চিউইংগাম মুখে রাখার অভ্যাসটা রয়েছে। মনে করুন চিউইংগাম চিবোতে চিবুতে আপনি একটা কিছু মনে করার চেষ্টা করছেন কিন্তু এতে আপনার উল্টা হতে পারে,সেটাতে আপনার স্মৃতি শক্তি কমে যেতে পারে।

৩। রেড মিট বা মাংস এবং মাখন :‌ রেড মিট ও মাখন খেলে দ্রুত বুদ্ধি কমে যায় এটি একটি গবেষণায় দেখা গেছে। তাই যতটা কম সম্ভব এগুলো এড়িয়ে চলা উচিত কারন এগুলোর প্রভাবে স্মৃতি শক্তির পাশাপাশি বুদ্ধি শক্তিও কমে যায় । এছাড়াও সাধারনত দেখা গেছে, যে মহিলারা নিয়মিত রেড মিট ও মাখন খান, তাদের স্মৃতি শক্তি কমছে তাড়াতাড়ি।

৪। ফাস্টফুড বা জাঙ্ক ফুড :‌ আমরা অনেকেই রাস্তার পাশের ভাজাপোড়া খাবার আর ফাস্টফুড জাতীয় খাবার দেখলেই লোভ সামলাতে পারিনা কিন্তু এই খাবারগুলো যে আমাদের জন্য কতটা ক্ষতিকর তা আমরা কল্পনাও করতে পারবোনা। এই খাবারগুলোতে আপনার খাদ্যভ্যাসের বারোটা তো বাজবেই, নষ্ট হবে আপনার স্মৃতিশক্তিও। তাই এগুলো এড়িয়ে চলাই ভালো।

৫। অ্যালকোহল জাতীয় খাবার ও সিগারেট :‌ অ্যালকোহল জাতীয় খাবার আমাদের ব্রেনের উপর দারুন প্রভাব ফেলে এর ফলে স্মৃতিশক্তিকে ধীরে ধীরে দুর্বল করে দেয়। সিগারেটের নেশাও কিন্তু স্মৃতিশক্তিকে দুর্বল করে তোলে আর এগুলো সর্বদাই আমাদের এড়িয়ে চলা উচিত।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *