শখের স্মার্টফোনকে রক্ষা করুন বৃষ্টি থেকে

হঠাৎ যদি বেরসিক বৃষ্টির কবলে পড়েন আপনি, তখন নিজের চেয়ে আপন বেশি খেয়াল থাকে প্রিয় ফোনটিকে কিভাবে বাঁচাবেন। একটু সচেতন হলেই আপনি বৃষ্টির হাত থেকে রক্ষা করতে পারেন আপনার প্রিয় ফোনটিকে। আজকে ফোনকে বৃষ্টির হাত থেকে বাঁচানোর কিছু টিপস নিয়ে আলোচনা করবো আমরা:

  • বাজার থেকে ওয়াটার-প্রুফ মোবাইল ফোনের পাউচ কভার কিনে নিন। বৃষ্টিতে আপনার স্মার্ট ফোনটিকে এই কভারের মধ্যে ভরে দিন। মোবাইল খারাপ হয়ে যাওয়ার দুশ্চিন্তা দূর হয়ে যাবে।
  • বাজারে গেলে যে পলি ব্যাগ পান, সেরকম একটা সঙ্গে রাখুন। বৃষ্টির মধ্যে আপনার স্মার্ট ফোনের রক্ষাকবচ হতে পারে এই পলি-ব্যাগ।
  • বৃষ্টির মধ্যেও মোবাইল ফোনে কথা বলতে হবে। কিন্তু, কানে ফোন রাখলে ভিজে যেতে পারে। সেক্ষেত্রে ব্লুটুথ-ইয়ার ফোন ব্যবহার করতে পারেন।
  • বর্ষা আসার আগেই ফোনে থাকা সমস্ত তথ্য ‘ক্লাউড স্টোরেজ’-এ সেভ করে রাখুন। বর্ষায় কোনোভাবে ফোনে জল ঢুকলে বেঁচে যেতে পারে আপনার মোবাইলে থাকা তথ্য। আর ভিজে হাতে টাচ স্ক্রিনে হাত দেবেন না। এতে পানি ভিতরে চলে যেতে পারে। আর ‘টাচ স্ক্রিন’ কাজ করা বন্ধ করে দিতে পারে।
  • ফোন ভিজে যাওয়ার আগে বা ভিজে গেল সবার প্রথমে সুইচ-অফ করে দিন। এতে ফোনের ভিতরের যন্ত্রগুলো কাজ করা বন্ধ করে দেবে। ফলে, ফোনে জল ঢুকলেও কিছুটা হলে রক্ষা পেতে পারে আপনার মোবাইলের ভিতরের যন্ত্রাংশ। এই কাজগুলো করলে মোবাইল নষ্ট না হয়ে যাওয়ারও আশা রাখতে পারেন। পারলে মোবাইল ফোনের ব্যাটারিও খুলে নিন।
  • মানিব্যাগে সিলিকা জেল রাখুন। সিলিকা জেল যে কোনও জিনিসকে শুকনো রাখতে সাহায্য করে। জিনিসে আর্দ্রতা পড়তে দেয় না। এর সঙ্গে জিপ লক করা ছোট প্লাস্টিকের পাউচ রাখুন। বৃষ্টিতে ভেজার উপক্রম হলে প্লাস্টিকের এই পাউচে সিলিকা জেলের প্যাকেট রেখে মোবাইল ফোনটি ভরে দিন এবং জিপ লক করুন। কোনোভাবে পাউচে জল ঢুকলেও সিলিকা জেল আপনার স্মার্ট ফোন শুকনো রাখতে সাহায্য করবে।
  • ভিজে থাকা স্মার্ট ফোনকে চার্জ দেওয়ার চেষ্টা করবেন না। আগে মোবাইল ফোনটিকে ভাল করে মুছে নিন। পারলে খোলা হাওয়ায় ১ ঘণ্টা ফেলে রাখুন। এরপর ফের একবার মুছে নিয়ে ফোন চার্জে বসাতে পারেন। ফোন মোছার সময় ব্যাটারিও মুছে নিন।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *