নিজের ফোনটিই বানিয়ে ফেলুন সিসি ক্যামেরা

বর্তমান প্রেক্ষাপটে নিজেদের সুরক্ষায় সিসি ক্যামেরা ব্যবহার অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। আবার সিসি ক্যমেরা ব্যবহার অনেকের জন্য বেশ ব্যয়বহুল বিষয়ও। কিন্তু আপনি চাইলেই নিজের অফিস, বাসা বা অন্য যে কোনো জায়গার সুরক্ষা বাড়িয়ে তুলতে পারেন একটি এন্ড্রয়েড অ্যাপসের মাধ্যমে। এজন্য প্রয়োজন একটি এন্ড্রয়েড মোবাইল ফোন ও একটি কম্পিউটার। এন্ড্রয়েড ফোনটি ব্যবহৃত হবে সিসি ক্যামেরা হিসেবে আর কম্পিউটারটি ব্যবহৃত হবে টিভি হিসেবে।

এটি দুইভাবে ব্যবহার করতে পারেন। প্রথমত: ইন্টারনেটের মাধ্যমে আর দ্বিতীয়ত: ইন্টারনেট ছাড়া। ইন্টারনেট সহকারে ব্যবহার করলে আপনি পৃথিবীর যে কোন জায়গা থেকে মনিটরিং করতে পারবেন। আর যদি ইন্টারনেট ছাড়া ব্যবহার করেন তবে আপনার এন্ড্রয়েড ফোনের হটস্পট যতদূর কানেকশন পায় ততদূর মনিটরিং করতে পারবেন।

যেভাবে বানাবেন:

প্রথমে গুগল প্লে স্টোর থেকে ‘Ip Webcam’ অ্যাপটি ডাউনলোড করে ফোনে ইনস্টল করুন।

দুটি পদ্ধতিতে এটি তৈরি করা যায়:

পদ্ধতি-১: এই পদ্ধতিতে আপনার মোবাইল ও কম্পিউটার উভয় স্থানেই ইন্টারনেট সংযোগ থাকতে হবে। এবার অ্যাপটি ওপেন করুন। যে পেজটি আসবে তার শেষ মাথায় ‘Start server’ অপশনে ক্লিক করুন। তারপর নিচের মত আসলে Yes- এ ক্লিক করুন। এবার ক্যামেরা চালু হলে তার নিচের দিকে একটি আইপি নম্বর দেখতে পাবেন। আইপি নম্বরটি আপনার কম্পিউটারের ব্রাউজারের এড্রেস বারে ইনপুট করে এন্টার চাপুন। এখানে একটি পেজ আসবে। এখানে থেকে ‘ব্রাউজার’ বা ‘ফ্লাশ’ বাটন চাপবেন। ব্যাস মনিটরিং চালু হয়ে গেল।

পদ্ধতি-২: এই পদ্ধতিতে মোবাইল বা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ না থাকলেও চলবে। তবে মোবাইল আর কম্পিউটার কাছাকাছি থাকতে হবে, যেন মোবাইল হটস্পট কম্পিউটারে কানেকশন পায়। এবার মোবাইলের হটস্পটটি চালু করে কম্পিউটারে Wifi এর মাধ্যমে কানেক্ট করুন। এবার আবার ১নং এর পদ্ধতিগুলো অনুসরণ করুন। আর মনিটরিং করতে থাকুন।

এভাবে মনিটরিং এর পাশাপাশি আপনি আপনার কম্পিউটারের এডভান্স অপশন ব্যবহার করে দূর থেকে মোবাইলের ক্যামেরা নিজের সুবিধামত সেটিং করে নিতে পারবেন। তাছাড়াও আপনি চাইলে ভিডিও ফুটেজটি রেকর্ডও করে রাখতে পারবেন।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *