যেসব সহজ উপায়ে কমবে উরুর মেদ

পেটের চর্বি কমানোর বিষয়ে যতটা শুনতে পাওয়া যায় এবং চিন্তা থাকে, উরুর মেদ কমানোর বিষয়ে ততটা শুনতে পাওয়া যায় না। তবে এই সমস্যায় যারা ভুগছেন তারা জানেন এটা কতটা কষ্টকর। বস্তুত শরীরের ওজন হ্রাস একটি সামগ্রিক প্রক্রিয়া।

আপনি যখন স্বাস্থ্যকর অনুশীলন করবেন এবং ওজন কমানোর চেষ্টা করবেন তখন শরীরের অন্যান্য অংশের মেদ ঝরার পাশাপাশি উরুর মেদও ঝরে যাবে। তবে এমন কিছু পরামর্শ রয়েছে যেগুলো উরুর মেদ কমাতে আরও বেশি কার্যকরী। চলুন তেমন কয়েকটি উপায় সম্পর্কে জেনে নিই-

লবণ খান কম পরিমাণে

অতিরিক্ত লবণ শরীরে অতিরিক্ত পানি ধরে রাখতে পারে। এর কারণে শরীর ফুলে যায়, বিশেষ করে উরু। অতিরিক্ত লবণ গ্রহণের ফলে দেহের আকার পরিবর্তন হতে পারে। এছাড়া আপনার আগের পোশাক শরীরে ফিট নাও হতে পারে। তাই উরুর ফোলা কমাতে এবং শরীর ঠিক রাখতে কম পরিমাণে লবণ খান।

শরীরে বেশি পরিমাণে ইলেক্ট্রোলাইট প্রয়োজন

ইলেক্ট্রোলাইটস মানে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম। আপনার শরীরে যত বেশি ইলেক্ট্রোলাইট থাকবে তত কম লবণ ধরে রাখবে। কলা, দই এবং সবুজ শাকসব্জী ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ খাবার।

শর্করাজাতীয় খাবার কম খান

শর্করা শরীরে প্রবেশ করে গ্লাইকোজেনে রূপান্তরিত হয়, যা পরে আপনার লিভার এবং মাংসপেশিতে পানি বাড়াতে সাহায্য করে। আপনি যত বেশি শর্করা খান, আপনার দেহে তত পানি জমা হয়। এজন্য ওজন কমাতে কম শর্করা গ্রহণের পরামর্শ দেয়া হয়।

বেশি পরিমাণে প্রোটিন এবং ফাইবার খান

প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ খাবার ওজন হ্রাসে বিস্ময়কর কাজ করে। প্রোটিন এবং ফাইবার আপনাকে আরও বেশি সময় ধরে ফিট থাকতে সাহায্য করে।

শক্তির ব্যায়াম করুন

উরুর চর্বি কমাতে আপনি উরুর নির্দিষ্ট কিছু ব্যায়াম করতে পারেন। এই ব্যায়ামগুলো উরুকে টার্গেট করে এবং মেদ কমাতে সাহায্য করে।

ব্যায়ামে পরিবর্তন আনুন

প্রতিদিন একই অনুশীলন না করে পরিবর্তন আনতে পারেন। ব্যায়ামের পরিবর্তন এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি একদিন স্কোয়াট করতে পারেন এবং পরের দিন লুঞ্জ করতে পারেন।

এইচআইআইটি অনুশীলনের চেষ্টা করুন

আপনার উরুর মেদ দ্রুত কমানোর জন্য শক্তি প্রশিক্ষণের সঙ্গে এইচআইআইটি অনুশীলন করতে পারেন। এটি আপনাকে আরও ক্যালোরি পোড়াতে এবং ওজন হ্রাস করার জন্য প্রয়োজনীয় ক্যালোরি ঘাটতি তৈরি করতে সহায়তা করবে।

তবে প্রকৃত পরামর্শ হলো আপনি আপনার শরীরের একাংশের ওজন হ্রাস করতে পারবেন না। কারণ এটি হলো সামগ্রিক একটি প্রক্রিয়া। এজন্য ওজন কমানো ও মেদ ঝরানোর অন্যতম উপায় হলো স্বাস্থ্যকর ডায়েট এবং নিয়মিত অনুশীলন।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *