৩০০ ইলেক্টোরাল ভোটের আশা বাইডেনের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন আশা প্রকাশ করেছেন, তার দল ৩০০ ইলেক্টোরাল কলেজ ভোট পেতে যাচ্ছে। রিপাবলিকান অঞ্চল অ্যারিজোনা ও জর্জিয়াতে দুই দশকেরও বেশি সময় পর ডেমোক্রেটরা ঐতিহাসিকভাবে জিতবেন বলেও আশা প্রকাশ করেন তিনি। খবর বিবিসির।

করোনাভাইরাস মহামারি, অর্থনৈতিক মন্দা ও সাম্প্রতিক নির্বাচনী প্রচারণার কারণে যুক্তরাষ্ট্রের মানুষের মধ্যে চলমান দ্বন্দ্বের দিকে ইঙ্গিত করে ডেমোক্র্যাট প্রার্থী বলেন, ‘এরকম কঠিন লড়াইয়ের নির্বাচনের পর উত্তেজনা তীব্র থাকে। কিন্তু আমাদের আরও অনেক গুরুত্বপূর্ণ সমস্যা রয়েছে। দলীয় সমস্যা নিয়ে যুদ্ধ করার সময় আমাদের নেই।’

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে ২ লাখ ৩৫ হাজারের বেশি মানুষের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করে বাইডেন বলেন, করোনা নিয়ন্ত্রণে তিনি কার্যকর পদক্ষেপ নেবেন।

আমেরিকানদের ‘ক্ষোভ ও চক্রান্ত ত্যাগ’ করার আহ্বান জানিয়ে জো বাইডেন।

পেনসিলভানিয়ায় ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ভোটের ব্যবধান বাড়তে থাকায় ডেলাওয়ারে এক বক্তব্যে তিনি বলেন, ‘আমরা ৭ কোটি ৪০ লাখের বেশি ভোট পেয়েছি যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে আর কোনো প্রেসিডেন্ট প্রার্থী পাননি।’

চূড়ান্তভাবে বিজয়ের ঘোষণা না দিলেও তার দল ‘পুরো জাতির সমর্থনে পরিষ্কার সংখ্যাগরিষ্ঠতা’ অর্জন করতে যাচ্ছে বলে আশাবাদ ব্যক্ত করেন বাইডেন।

শনিবার দুপুর ১টা পর্যন্ত (বাংলাদেশ সময়) ইলেক্টোরাল ভোটে এগিয়ে রয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। এখন পর্যন্ত দ্য অ্যাসোসিয়েটেড প্রেস ও গার্ডিয়ানের মতে, বাইডেন পেয়েছেন ২৬৪ ইলেক্টোরাল ভোট আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪ ইলেক্টোরাল ভোট।

এছাড়া ভোট গণনার শেষ দিকে থাকা জর্জিয়া, নেভাদা, অ্যারিজোনা, পেনসিলভানিয়ায়ও এগিয়ে রয়েছেন বাইডেন। এই চার অঙ্গরাজ্যের সবকটিতে জিতলে তার ইলেক্টোরাল ভোট হবে ৩১৭।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *