ভিটামিন বি এর অভাবজনিত লক্ষণ সমূহ জেনে নিন

আমাদের শরীরে ভিটামিন বি এর অভাবজনিত লক্ষণ দেখা দিলে বিভিন্ন সমস্যা হয়।হঠাৎ শরীরের টিস্যু ফুলে যাওয়া। হঠাৎ ওজন কমে যাওয়া স্মৃতি ভ্রংশ বা স্মৃতি বিলোপ। স্নায়ুতন্ত্রের নানা রকম সমস্যা হওয়া ও ডিপ্রেশনে ভোগা ।এছাড়া শরীরে ভিটামিন বি এর অভাবজনিত লক্ষণ এর কারনে ঠোঁট ফেঁটে যাওয়া জিভ ফুলে যাওয়া ইত্যাদি হয়ে থাকে।তবে অনেক সময় গর্ভবতী মহিলারা জন্ম ত্রুটি সহ বাচ্ছাদের জন্ম দেন যা ঘটে ভিটামিন বি ঘাটতি হলে।স্নায়বিকের সমস্যা,বাচ্ছাদের মধ্যে সঠিক ভাবে বেড়ে ওঠার অক্ষমতা দেখা দেয় ভিটামিন বি এর অভাবে।

ভিটামিন বি এর অভাবজনিত লক্ষণ: আমরা বিভিন্ন সময় নানা ধরনের অসুখে ভোগে থাকে কিন্তু জানতে পারিনা কোন ভিটামিনের অভাবে এই রোগ গুলি হচ্ছে। তাবে কোন ভিটামিনের অভাবে কোন রোগ হচ্ছে জানা থাকলে অসুস্থ হওয়ার সাথে সাথে ঐ ভিটামিন নিয়মিত খেলে সুস্থ হওয়া সম্ভব। ভিটামিন বি এর অভাবে যেগুলো সমস্যা দেখা দেয় এর পাশাপাশি আরেকটি সমস্যা হচ্ছে কনজাঙ্কটিভাইটিস চোখের ইনফেকশন হয়ে থাকে।যার ফলে চোখ লাল হয়ে যায়। এবং অঝরে চোখ দিয়ে পানি পরতে থাকে। হাইপোগ্লাইসেমিয়া,মাথা ঘোরা ব্রণ হওয়া ইত্যাদির সমস্যা হয়ে থাকে। মুখে নানা রকমের ব্রণ বের হয়। এবং এই ব্রণও কমতে থাকে না। আর এই সকল রোগ থেকে মুক্তির জন্যে ভিটামিন বি গ্রহন করা জরুরী। উপরের ভিটামিন বি এর অভাবজনিত লক্ষণ আলোচনা করা হলো।

ভিটামিন বি কমপ্লেক্সের অভাবজনিত কিছু রোগ:

১.থায়ামিন (ভিটামিন বি১) এর অভাব দেখা দিলে বেরিবেরি রোগ হতে পারে।বুক ধড়ফড় করা, দূর্বলতা,হাত পা ব্যাথা করা ইত্যাদি ভিটামিন বি১ এর অভাবে হয়। আর এই রোগ গুলি থেকে মুক্ত হওয়ার জন্য নিয়মিত ভিটামিন বি১ গ্রহন করতে হবে।তাই বলা যায় ভিটামিন বি এর উপকারিতা অনেক।

২. রিবোফ্লাবিন (ভিটামিন বি২) এই ভিটামিনের অভাবে ঠোঁটের কোনায় ঘাঁ,ঠোঁট এবং তালু ফাটা, গলা শুকিয়ে যাওয়া ইত্যাদি হয়ে থাকে।

৩.নায়াসিন(ভিটামিন বি৩) শরীর দূর্বলতা,চুলকানি ত্বক খসখসে এবং ডায়রিয়া ভিটামিন বি৩ এর অভাবে হয়ে থাকে।

৪.পেন্টোথেনিক এসিড (ভিটামিন বি৫) এই ভিটামিনের অভাবে ত্বকের সমস্যা দেখা দেয়।

৫.পাইরিডক্সিন(ভিটামিন৬) রক্ত স্বল্পতা,উচ্চ রক্তচাপ,বিষন্নতা,এবং ত্বকের সমস্যা ভিটামিন বি৬ এর অভাবে হয়ে থাকে।এটি দূর করতে ভিটামিন বি৬ সমৃদ্ধ খাদ্য গ্রহন করতে হবে।

৬. বায়োটিন(ভিটামিন বি৭) শিশুদের বৃদ্ধি এবং মানসিক বৃদ্ধি ভিটামিন বি৭ এর অভাবে হয়।

৭.ফ্লোলেট(ভিটামিন বি৯) এই ভিটামিনের অভাবে রক্ত স্বপ্লতা হয়।গর্ভবতী মায়ের ভিটামিন বি৯ ঘাটতি হলে গর্ভস্থ শিশুর জন্ম বিকৃতি ঘটে থাকে।

৮.কোবালামিন(ভিটামিন বি১২) ভিটামিন বি১২ এর অভাবে রক্তস্বপ্লতা এবং মানসিক সমস্যা দেখা যায়।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *