Breaking News

আজওয়া খেজুর খাওয়ার উপকারিতা

আমাদের স্বাস্থ্যের জন্য আজওয়া খেজুর খাওয়ার উপকারিতা অনেক। আজুয়া খেজুর এমন একটি মরুভুমির ফল যা আমাদের শরীরের জন্য অনেক উপকারি। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি আজুয়া খেজুরের পুষ্টিগুণ প্রচুর। খেজুরে প্রচুর পরিমানে ক্যালরি থাকায় এটি খেলে স্বাস্থ্য ভালো থাকে এবং রোগমুক্ত থাকে। এটিতে আমাদের প্রয়োজনীয় ভিটামিন, মেনারেল, ওখনিজ উপাদান বিদ্যামান রয়েছে।

নিয়মিত খেজর খেলে শরীরের সকল পুষ্টির চাহিদা মিটানোর পাশাপাশি যৌন শক্তি বৃদ্ধি করবে কয়েকগুণ। যারা যৌন দূর্বলাতায় ভূগছেন তারা প্রতিদিন বিকালে ৫থেকে ৭টি আজওয়া খেজুর খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। সকল যৌন সমস্যা এক নিমিশেষ দুর হয়ে যাবে।

আজওয়া খেজুর খাওয়ার উপকারিতাঃ আজুয়া খেজুর খাওয়ার উপকারিতা সম্পর্কে রাসুলুল্লাহ (সাঃ) বোখারী শরীফে এরশাদ করেন- যে ব্যক্তি প্রতিদিন সকালে সাতটি আজওয়া খেজুর খাবে সেদিন বিষ ও যাদু তার কোন ক্ষতি করতে পারবেনা। এই থেকে দেখা যায় আজুয়া খেজুরের উপকারিতা আমাদের দেহের জন্য কত গুরুত্বপূর্ণ। কারন মরুর এই ফলে রয়েছে প্রচুর ক্যালরি ,প্রোটিন, কার্বোহাইড্রেট,ক্যালসিয়াম, আয়রন,সোডিয়াম,ও প্রয়োজনীয় পানীয়। এই গুলো উপাদান আমাদের শরীর সুস্থ রাখতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

নিয়মিত আজওয়া খেজুর খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে অনেক। ফলে শরীরের যে কোন ধরণের ভাইরাস জনিত অসুখ প্রবেশ করতে পারবে না। ফলে শরীর সুস্থ থাকবে। তাছাড়া খেজুরে রয়েছে উচ্চ মাত্রায় ফাইবার। এটি আমাদের শরীরের কোষ্টকাঠিন্য় সমস্যা থেকে পরিত্রাণ দিবে। যাদের এই সমস্যা রয়েছে তারা নিযমিত কিছুদিন এই খেজুর খেলে সমস্যা সমাধান হবে। ভালো মানের এই খেজুর এর দাম ১৫০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

আজুয়া খেজর সম্পর্কে রাসুলুল্লাহ (সাঃ) তিরমিজি শরীফে আরো ও বলেন আজওয়া জান্নাতের ফল, এর মধ্যে বিষের নিরাময় রয়েছে। আসলেই এই ফল সম্পর্কে পৃথিবীর মহামানব যে উক্তি করেছেন তা থেকে আমাদের বুজতে হবে এই ফলের পুষ্টিগুণ মানব দেহের জন্য কতটা গুরুত্বপূর্ণ। তাছড়া এতে প্রচুর পরিমানে ক্যালসিয়াম থাকায় আমাদের দাঁত ও হাঁড় গঠনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। তাই বাড়ন্ত শিশুদের এই ফল দিলে তাদের দ্রুত হাঁড়ের বিকাশ হবে ফলে তারা দ্রুত বেড়ে উঠবে। এছাড়া বাচ্ছদের দাঁত ভালো থাকবে। এবং এদের শরীর বিকাশে নিয়মিত খেজুর খেতে দিন। এতে একদিকে যেমন পুষ্টির চাহিদা পূরন হবে অন্যদিকে শরীর সুস্থ থাকবে।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *