Breaking News

সিভিতে ধরা পড়ে যে ৫ টি ভুল

চাকরি বাজারে এগিয়ে থাকার জন্য প্রথমেই প্রয়োজন একটি নিখুঁত সিভির। আপনি একটি প্রতিষ্ঠানের জন্য কতটুকু যোগ্য তা প্রথমেই বিবেচনায় আনবে আপনার সিভি। একটি নির্ভুল এবং আকর্ষণীয় সিভি আপনাকে পৌঁছে দিতে পারে ইন্টারভিউ বোর্ড পর্যন্ত।

কিন্তু সাধারণ কিছু ভুল নষ্ট করে ফেলে আপনার সিভির যোগ্যতা। এই ভুলগুলোকে এড়িয়ে কীভাবে আপনার সিভিটিকে আরোও আধুনিকভাবে উপস্থাপন করা যায়, চলুন জেনে নিন এ বিষয়গুলো।

• বানান ও ব্যাকরণের ভুল : সিভি তৈরি করার প্রথম শর্ত হলো, বানান কিংবা ব্যাকরণে কোনো ভুল থাকা যাবে না। তুচ্ছ এই ভুলগুলো আটকে যেতে পারে নিয়োগকর্তার চোখে। দক্ষ কাউকে দিয়ে চেক করিয়ে নিতে পারেন।

• অপ্রয়োজনীয় তথ্য : যেকোনো অপ্রয়োজনীয় তথ্য যেমন রাজনৈতিক ধারণা, ধর্ম, ছোট বেলার অর্জন ইত্যাদি সিভিতে উল্লেখ করা উচিৎ না।

• অতিরিক্ত ডিজাইন : সৃজনশীলতা সবাই পছন্দ করে, কিন্তু অতিরিক্ত কেউ পছন্দ করে না। গ্রাফিক্স এর কাজ, লিখার ফন্ট এবং সাইজের নানা ধরন কিংবা কালারিং করলেই তা চোখে পরবে না। বরং সহজ এবং রুচিশীল সিভি প্রাধান্য পাবে বেশি।

• বড় এবং অস্পষ্ট : নিজের ব্যাপারে বাড়িয়ে লিখবেন না। নিজের অভিজ্ঞতা এবং কাজের ব্যাপারে স্পষ্ট ধারণা দিন। চাই, প্রয়োজন, খুঁজছি এরূপ কথা উল্লেখ করা যাবে না। এছাড়া বেশি পুরানো তথ্য দিয়ে সিভি বড় করবেন না। কারণ বড় সিভি পড়া নিয়োগকর্তার জন্য বিরক্তিকর হতে পারে।

আপডেট না থাকা : সিভি প্রতিমাসে আপডেট রাখতে হবে। যেকোনো কাজের অভিজ্ঞতা সিভিতে তুলে ধরুন। সিভিতে পুরনো ছবি ব্যবহার করবেন না।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *