আবার গণনা করা হচ্ছে জর্জিয়ার ভোট

ওয়াশিংটনের পরিস্থিতি চাপা উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যেই আছে। প্রেসিডেন্ট ট্রাম্প বা রিপাবলিকান দল নির্বাচনের ফলাফল মেনে নেওয়ার প্রকাশ্য ঘোষণা দেয়নি। জর্জিয়া রাজ্যের ভোট আবার হাতে গণনা করার নির্দেশ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে পরাজয় মেনে না নেওয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক সপ্তাহ পর প্রথমবারের মতো জনসমক্ষে বেরিয়ে আসেন। ১১ নভেম্বর বুধবার ছিল প্রাক্তন সৈনিক দিবস (ভেটেরানস ডে)। এ উপলক্ষে রাষ্ট্রাচারের অংশ হিসেবে আর্লিংটন জাতীয় কবরস্থানে পৌঁছান ট্রাম্প। ফুল দিয়ে আমেরিকার জন্য আত্মাহুতি দেওয়া সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানান। জনগণের ভোটাধিকারের প্রতি শ্রদ্ধা জানিয়ে এখনো কিছু বলেননি ডোনাল্ড ট্রাম্প।

নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং তাঁর স্ত্রী জিল বাইডেন ফিলাডেলফিয়ার একটি কবরস্থানে সাবেক সৈনিকদের স্মরণ করেন। কোরীয় যুদ্ধে নিহত মার্কিন সৈনিকদের স্মরণে নির্মিত স্মারকে তাঁরা পুষ্পার্ঘ্য অর্পণ করেন। কয়েকজন সাবেক মার্কিন সেনা সেখানে বক্তৃতা দিলেও জো বাইডেন কোনো বক্তৃতা দেননি।

আর্লিংটন জাতীয় কবরস্থানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং তাঁর স্ত্রী ক্যারেন পেন্স উপস্থিত ছিলেন। খুব সংক্ষিপ্ত আনুষ্ঠানিকতায় তাঁরা স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। বৃষ্টিভেজা দিনে মাত্র ১০ মিনিটের মতো সময় তাঁরা কবরস্থানে ছিলেন।

এদিকে জর্জিয়া রাজ্যের সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনসপার্গার বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, সব ভোট আবার হাতে গণনা করে ২০ নভেম্বরের মধ্যে সার্টিফাই করা হবে। হাতে গণনার ফলাফলে জর্জিয়ায় ট্রাম্প জয় পেয়ে যাবেন বলে মনে হচ্ছে না। ভোট গণনায় জর্জিয়ার ফলাফল বাইডেনের বিপক্ষে গেলেও ইলেক্টোরেল কলেজের হিসাবে তাঁর জয় থেমে থাকবে না।

১৯৯২ সালের পর এ রাজ্যে কোনো ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জয়লাভ করতে পারেননি। এবারের নির্বাচনে জো বাইডেন এগিয়ে থাকার পরই রাজ্যের দুজন রিপাবলিকান সিনেটর ব্র্যাড রাফেনসপার্গারের পদত্যাগ দাবি করেন। রাজ্যের ৯৯ শতাংশ কেন্দ্রের ভোট গণনার পর ট্রাম্পের চেয়ে জো বাইডেন ১৪ হাজারের বেশি ভোট পেয়েছেন।

ট্রাম্পের প্রচারণা শিবির থেকে মিশিগান রাজ্যের ভোট সার্টিফাই করা বন্ধ রাখার আবেদন জানিয়ে ফেডারেল আদলতে মামলা করা হয়েছে। এর আগে রাজ্যের আদালতে ট্রাম্প শিবিরের এমন একটি আবেদন বাতিল করা হয়েছে। ফেডারেল আদালতের আবেদনে বলা হয়েছে, ভোট জালিয়াতি ও কারচুপি সম্পর্কে নিশ্চিত না হওয়া পর্যন্ত যেন রাজ্যের ভোট সার্টিফাই করা বন্ধ রাখা হয়। এ রাজ্যে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ১ লাখ ৪৫ হাজারের বেশি ভোট পেয়েছেন।

ট্রাম্প শিবিরের পক্ষ থেকে পেনসিলভানিয়া ও জর্জিয়া রাজ্যের বেলায় একই ধরনের মামলা আগেই করা হয়েছে। উইসকনসিনের ভোট আবার গণনার জন্যও আবেদন জানানো হবে বলে জানানো হয়েছে।ভোট নিয়ে বিরোধ উত্তাপ করা রাজ্যগুলোর ভোট আবার গণনা করা হলেও ফলাফলের কোনো পরিবর্তন হবে বলে কেউ মনে করছেন না।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *