Breaking News

যে পাঁচটি কাজ করলে বাড়বে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা

করোনা প্রতিরোধে সবচেয়ে জরুরী রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। আর এজন্য স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিকল্প নেই। যেহেতু এখন পর্যন্ত করোনার কোন কার্যযকর ভ্যাকসিন তৈরি হয়নি সেক্ষেত্রে একমাত্র রোগ প্রতিরোধ ক্ষমতাই পারে করোনার সাথে মোকাবেলা করতে। সেজন্য খাবার দাবারের পাশাপাশি প্রতিদিন কিছু নিয়ম মেনে চললে রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকবে শরীরের।

বিশেষজ্ঞরা বলছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো একদিনের কাজ না এটি দীর্ঘ সময়ের বিষয়। এক্ষেত্রে প্রতিদিন কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা করতে হবে:

সকালে ঘুম থেকে ওঠার পর অল্প কিছু সময় নিজের জন্য বরাদ্দ রাখতে হবে। সকালটা যদি ভালো হয় সারাদিন শরীর, মন দুটোই ভালো থাকবে। সকালে কয়েকটি বিষয় মেনে চললে শরীর হবে সুস্থ ও সতেজ। সেই সাথে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

ইয়োগা:

অনেকেই সকালে একটু দেরি করে ঘুম থেকে উঠতে পচ্ছন্দ করেন। সেক্ষেত্র তারা বিছানায় সেরে নিতে পারেন ইয়োগা। উপরের ছবির মত করে যতক্ষণ সম্ভব ততক্ষণ থাকতে হবে। এই অবস্থান একদিকে শরীরের পেশি ভালো রাখবে অন্যদিকে মস্তিষ্কে রক্ত চলাচল স্বাভাবিক রাখবে। এছাড়া কিছু বিদ্রিং এক্সসারসাইজ করা যেতে পারে যার ফলে সারাদিন শরীর ও মন দুটোই সতেজ থাকবে।

নারিকেল তেলের যাদুকরী ব্যবহার:

নারিকেল তেল মুখে নিয়ে মিনিট চার থেকে ছয় রাখলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। বিশেষজ্ঞরা বলছেন, জমা যাওয়া তেলে যে লরিক এসিড থাকে তা মুখের ব্যাকটেরিয়ার ফ্যাটি লেয়ার ভেঙ্গে ফেলতে সহায়তা করবে। প্রতিদিন সকালে খালি পেটে এটি করতে হবে।

বিশুদ্ধ থাকা:

সুস্থ থাকতে হলে আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলে পরিশুদ্ধ থাকার বিকল্প নেই। শরীরকে বিষাক্ত টক্সিন মুক্ত রাখতে প্রতিদিন সকালে উঠে দুই গ্লাস পানি খেতে হবে। এছাড়া লেবু পানি , মধু মেশানো পানি খাওয়া যেতে পারে।

ব্যায়াম:

সকালে উঠে ব্যায়াম করলে লেথার্জির কোন সম্ভাবনা থাক না। সকালে ঘুম থেকে উঠে ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করলে সারাদিনের জন্য শরীর প্রস্তুত হয়ে যায়। এতে করে সারাদিন শরীরে কাজ করার শক্তি যোগায়।

এছাড়া সকালে উঠে হাটা,জগিং করা, সাইকেলিং করা যেতে পারে। এতে করে শরীরে রক্ত চলাচল স্বাভাবিক থাকে।

স্বাস্থ্যকর নাস্তা করা:

৩ বেলা খাবারের মধ্যে সকালের নাস্তা সবচেয়ে জরুরী। সকালের খাবারে প্রোটিন ,কার্ব,ফ্যাট রাখতে হবে। এছাড়া শরীর সুস্থ রাখার জন্য অবশ্যই সকালে তাজা ফলমূল রাখতে হবে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *