চুলে তেল দেয়ার সঠিক নিয়ম

চুলের যত্ন নেয়ার কথা বলতে গেলে আমি প্রথমেই বলবো চুলে তেল দেয়ার কথা। হ্যাঁ, এটা প্রথমেই বলার কারণ হলো চুলে তেল ম্যাসাজ করার ফলে চুল পরিপূর্ণ পুষ্টি পায় এবং চুল হয় কোমল ও ঝরঝরে।
আমরা চুলের যে ট্রিটমেন্ট-ই করাই না কেন, চুলে তেল দেয়াটা কিন্তু অপরিহার্য। যাই হোক, চুলের যত্নে তেলের ভূমিকাতো আপনারা সবাই জানেন। আজকে বলবো, চুলে তেল দেয়ার সময় আমরা যে ভুলগুলো করে থাকি সে জন্য চুলের উপকারের চেয়ে অপকার বেশি হয়ে যায়। চলুন তবে জেনে নেয়া যাক চুলে তেল দেয়ার সঠিক নিয়ম সম্পর্কে-

চুলে তেল দেয়ার আগে তেল কিছুটা গরম করে নিন। কুসুম গরম তেল মাথার তালুতে ব্যবহার করুন। এটি মাথার তালুতে রক্ত চলাচল বৃদ্ধি করে নতুন চুল গজাতে সাহায্য করে।

সাধারণ নারকেল তেলের সঙ্গে কয়েকটি এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন। নতুন চুল গজানোর জন্য ক্যাস্টর অয়েল, রিল্যাক্সের জন্য ল্যাভেন্ডার অয়েল মেশাতে পারেন।

তেলটি হালকা হাতে চুলে ম্যাসাজ করুন। খুব বেশি জোড়ে তেল মাথায় ম্যাসাজ করবেন না এতে চুল আরও বেশি জট বেঁধে যাবে আর চুল ছিঁড়ে যাবে।

তেল দেয়ার পর ভালোভাবে চুল আঁচড়ে বেঁধে নিন। তবে খুব বেশি টাইট করে চুল বাঁধবেন না। এতে আগা ফেটে যায়। কিছুটা ঢিলে করে বেনী করে নিন।

সাধারণত সবাই চুল তেল দেয়ার পর আঁচড়ে থাকেন। তবে তেল দেয়ার আগে চুল আঁচড়ানো ভালো। তাই তেল দেয়ার আগে চুল আঁচড়ে নিন।

তেল দেয়ার পর কমপক্ষে এক ঘন্টা অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন। সবচেয়ে ভালো হয় তেল সারারাত মাথায় রাখুন। পরের দিন শ্যাম্পু করে ফেলুন।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *