Breaking News

মুরগির মাংসের সাদা ভুনা

মুরগির মাংস দিয়ে আমরা বিরিয়ানি, কোরমা, রোস্ট, ভুনা ইত্যাদি খেয়ে থাকি? তবে খাবারের স্বাদে একটু ভিন্নতা আনতে চান? তাহলে খাবারের মেন্যুতে যোগ করুন একটু ভিন্ন স্বাদের মুরগির মাংসের সাদা ভুনা ।
এই পদ ছোট বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের। হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে তৈরি করা যায় এই খাবারটি। চলুন তবে জেনে নেয়া যাক মুরগির মাংসের সাদা ভুনা তৈরির রেসিপিটি-

উপকরণ: মুরগির মাংস আধা কেজি, টকদই আধা কাপ, পেঁয়াজ কুচি তিনটি, পেঁয়াজ বেরেস্তা তিন টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদ মতো, চিনি স্বাদ মতো, টেস্টিং সল্ট আধা চা চামচ, তেজপাতা একটি, কাঁচা মরিচ ১০ থেকে ১২টি, সয়াবিন তেল দুই টেবিল চামচ।

প্রণালী: প্রথমে মুরগির মাংস, টকদই, অর্ধেকটা পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া, গোলমরিচ গুঁড়া, লবণ ভালোভাবে মিশিয়ে আধাঘন্টা রেখে দিন। এবার একটি প্যানে তেল গরম করে বাকি পেঁয়াজ কুচি ভেজে নিতে হবে।

এবার মেরিনেট করা মাংস প্যানে ঢেলে ঢেকে দিন। মাংস কিছুটা কষানো হয়ে গেলে ছয় থেকে সাতটি মরিচ ফালি দিয়ে দিন। পুরোপুরি কষানো হয়ে গেলে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। মাংস হয়ে আসলে তাতে বেরেস্তা, বাকি মরিচ ফালি, টেস্টিং সল্ট ও চিনি দিয়ে নেড়ে আর দুই মিনিট রান্না করে চুলা বন্ধ করে দিন। এ অবস্থায় ঢাকা দিয়ে রাখতে হবে আরো কয়েক মিনিট। এরপর নামিয়ে পরিবেশন করুন মজাদার মুরগির মাংসের সাদা ভুনা।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *