Breaking News

গরম পানিতে লেবু খেলে যেসব ক্ষতি হয়

লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এটি দাঁত ও চুল ভালো রাখে। ওজন কমাতে গরম পানিতে লেবু খেলে উপকার পাওয়া যায়। কিন্তু কিছু দিন যেতে না যেতেই এর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়।লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এটি দাঁত ও চুল ভালো রাখে। ওজন কমাতে গরম পানিতে লেবু খেলে উপকার পাওয়া যায়। কিন্তু কিছু দিন যেতে না যেতেই এর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। গরম পানিতে লেবু খেলে গ্যাস, অ্যাসিডিটি, ক্ষুধা মন্দা, বমি সহ অন্যান্য সমস্যা দেখা দেয়।
গরম পানিতে লেবু খেলে স্বাস্থ্যের যেসব ক্ষতি হয়-

দাঁতের এনামেল ক্ষয়ে যায় ঃ লেবুতে সাইট্রিক অ্যাসিড থাকে। অতিরিক্ত লেবু খেলে সাইট্রিক অ্যাসিড থেকে দাঁত ক্ষয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। সম্প্রতি ব্রাজিলের ন্যাশনাল ইন্সটিটিউট অব ডেন্টাল অ্যান্ড ক্রানিও ফেসিয়াল রিসার্চ এর গবেষণায় বলা হয়, সফট ড্রিংক খেলে দাঁতের যেসব ক্ষতি হয়, গরম পানিতে লেবু খেলেও একই ধরনের ক্ষতি হয়। এছাড়াও যারা প্রতি দিন সকালে উঠে লেবু পানি খান তারা যদি দিনে অন্তত দুবার ব্রাশ করেন তাহলে দাতের সমস্যা অনেক কম হয়।

ক্ষতিকর এনজাইম তৈরি করে ঃ খালি পেটে লেবু পানি খেলে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় উৎসেচক পেপসিন ভেঙে যায়। পেপসিন আমাদের হজমে সাহায্য করে। লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড পেপসিনকে ভেঙে ক্ষতিকর এনজাইম তৈরি করে। ফলে খাবার ঠিক মতো হজম হয় না।

অ্যাসিডিটির সমস্যা দেখা দেয় ঃ অতিরিক্ত লেবু পানি খেলে অ্যাসিডিটি থেকে বমি হয়। এ ছাড়াও পেট ফেঁপে যাওয়া, শরীর শুকনো হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। বারবার প্রস্রাব হওয়ার ফলে ইলেকট্রো লাইটস ও সোডিয়াম দেহের থেকে বেরিয়ে যায়।

আয়রনের মাত্রা বাড়ায়ঃ অতিরিক্ত ভিটামিন সি রক্তে আয়রনের মাত্রা বাড়িয়ে দেয়। যার ফলে অভ্যন্তরীন অঙ্গ প্রত্যঙ্গের ক্ষতি হয়।

মাইগ্রেন বাড়ায়ঃ সাইট্রাস মাইগ্রেন বাড়ায়। যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তাদের এমনিই লেবু জাতীয় ফল না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *