ভিডিও গেমে ভালো হচ্ছে ‘মেন্টাল হেলথ’, বলছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দল

ভিডিও গেম খেলে খেলে নতুন প্রজন্মের মস্তিষ্কে জট পেকে গিয়েছে অথবা অকেজ হয়ে পড়ছে তাদের মস্তিষ্কের যন্ত্রপাতি। কিছুদিন পর থেকে হয়ত আর কাজই করবে না সেই বিকল মস্তিষ্ক! এমনই অনেক অকল্পনীয় ভাবনা চিন্তায় বিশ্বাসী হয়ে উঠেছেন একাংশ।

কিন্তু সাম্প্রতিক কালের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা বলছে, তাদের ধারণা সম্পূর্ণ ঠিক নয়। ভিডিও গেম খেললে মেন্টাল হেলথ ভালো হয়।

বিশ্বমারীর জন্য বহু মানুষ ঘরবন্দী হয়েছেন। জনজীবন বন্ধ দরজার ঘেরাটোপে আটকে গিয়ে সীমাবদ্ধ হয়ে গিয়েছে। এই সময়ে OTT প্ল্যাটফর্মের পাশাপাশি মানুষ ভিডিও গেমে মশগুল হয়ে পড়েছেন। যার ফলে গেম অনুসন্ধানের পাশাপাশি বিক্রিও বেড়েছে বহুগুনে।

সোমবার প্রকাশিত, গবেষণা পত্রে উল্লেখ রয়েছে দুটি গেম খেলেছে এমন ব্যক্তিদের মধ্যে সমীক্ষা করা হয়। গেম গুলি হল – Plants vs Zombies: Battle for Neighborville and Animal Crossing: New Horizons।

প্রথমদিকে, গবেষণায় গেম নির্মাতারা, ইলেকট্রনিক আর্টস এবং আমেরিকার নিন্টেন্ডো প্রদত্ত ডেটা নিয়ে খতিয়ে দেখেন। গেম খেলোয়াড়দের কাছ থেকে প্রাপ্ত তথ্য নিয়ে প্রশ্ন উত্তরের মাধ্যমে চালায় গবেষণা। অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের গবেষকরা বলেছেন, তাঁরা কতটা সময় ব্যয় করেছে গেম খেলার জন্য সেই নির্দিষ্ট সময় খুবই ইতিবাচক ভূমিকা রাখছে।

যেখানে উল্লেখ রয়েছে, মনোযোগ সহকারে কোনও গেম উপভোগ করার ক্ষণিক সময়, তাদের মেন্টাল হেলথের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। গেমের প্রতি যে আসক্তি বা গেম খেলার জন্য যে আগ্রাসন দেখা যায় নতুন প্রজন্মের প্রতি, তা ক্ষণিকের। কিন্তু যে ভাবনাচিন্তা নিয়ে মস্তিষ্ককে কাজে লাগিয়ে গেম খেলা হয়, তা মেন্টাল হেলথকে তরতাজা করে।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *