শীতে পাতে রাখুন এই সবজি, রোগপ্রতিরোধশক্তি থেকে হৃদরোগ, সব কিছুর সমাধান আছে এতেই!

নভেম্বরের মাঝা মাঝি সময়। শীত আসছে। এই সময়ে নানা ধরনের ভাইরাল জ্বর, হজমের সমস্যা, পেট খারাপ থেকে শুরু করে একা ধিক সিজন্যাল ডিজিজ হয়। তবে এই সমস্যা গুলি দূর করার জন্য শীত কালীন কিছু ভাল সবজিও রয়েছে। আর এই সবজি গুলির মধ্যে অন্যতম হল মুলো। চিকিৎসকদের পরামর্শ, মুলো খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশা পাশি হৃদ রোগের সমস্যা, হজমের সমস্যাসহ একাধিক অসুখ দূর হয়। আসুন জেনে নেওয়া যাক মুলোর উপকারিতা এক এক করে:

বিশেষজ্ঞদের মতে, শীতকালে মুলো খেলে নানা ধরনের উপকার মেলে। অনেকে মুলো দিয়ে তরকারি করেন। অনেকে আবার মুলোর স্যালাড খেতে পছন্দ করেন। তবে যে যেমন ভাবেই খান না কেন, এই সবজি শরীরে একাধিক সমস্যা দূর করতে সক্ষম। মুলো খেলে শরীরের রোগপ্রতিরোধক্ষমতা বৃদ্ধি পায়। কারণ মুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন C থাকে। এর জেরে শীতকালে ঠাণ্ডা লাগা বা কফ-কাশি থেকে বাঁচা যায়। নানা ভাইরাল জ্বরের বিরুদ্ধেও লড়তে পারে শরীর। তাই আপনি যদি রোজ মুলো খান, তা হলে শীতের সময়ে নানা রোগ থেকে রক্ষা পাবেন। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্টও থাকে।

মনে রাখবেন, মুলো খেলে নানা ধরনের হৃদরোগ থেকে মুক্তি পেতে পারেন আপনি। এতে প্রচুর পরিমাণে অ্যান্থোসায়ানিন থাকে। চিকিৎসক ও গবেষকরা জানাচ্ছেন, এই অ্যান্থোসায়ানিন উপাদানের উপস্থিতির জন্যই নানা ধরনের হার্ট ডিজিজ থেকে রক্ষা পাওয়া যায়। শরীরের হজম প্রক্রিয়া ভালো রাখে মুলো। কারণ মুলোয় প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এর জেরে খাবার হজম করতে সাহায্য করে এটি।

মাথায় রাখবেন ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত কার্যকরী মুলো। মুলো খেলে আপনার ব্লাড সুগারের উপরেও কোনও প্রভাব পড়ে না। কারণ শীতকালীন এই সবজি রক্তে সুগারের শোষণের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীরা মুলোর স্যালাড বা তরকারি বানিয়ে খেতে পারেন।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *