দ্রুতই কমছে দেশের তাপমাত্রা

শীতের হাওয়া বইছে রাজধানী ঢাকাসহ সারাদেশে। আবহাওয়া সবাইকে জানান দিয়ে যাচ্ছে শীত চলে এসেছে। গত তিন দিনে গড়ে ৫ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ আবদুল মান্নান গণমাধ্যমকে বলেন, শীত প্রায় চলেই এসেছে। এখন ধীরে ধীরে তাপমাত্রা কমবে সবখানে। মাঝে কয়দিন বৃষ্টি হওয়ায় তাপমাত্রা আরও দ্রুত নেমেছে। তবে নভেম্বরের তুলনায় ডিসেম্বরে তাপমাত্রা অনেক নেমে যাবে। সেই সময় এক বা দুটি শৈত্যপ্রবাহ হতে পারে।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, নভেম্বরে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে। এই মাসে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসবে। আর হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে।

গত ২০ নভেম্বর দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ১৫ দশমিক ৬। তিন দিন পর ২৩ নভেম্বর তা প্রায় ৫ ডিগ্রি সেলসিয়াস কমেছে। মঙ্গলবার (২৪ নভেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজশাহীর বদলগাছিতে ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

২০ নভেম্বর ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ দশমিক ১। ২৩ নভেম্বর তা ৫ ডিগ্রি কমে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। এদিকে ময়মনসিংহ বিভাগে কমেছে ৭ ডিগ্রি সেলসিয়াস। ২০ নভেম্বর ময়মনসিংহে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০। ২৩ নভেম্বর তা কমে ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস হয়েছে।

এদিকে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিবেগ নিয়ে ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘নিভার’। বুধবার (২৫ নভেম্বর) ভারতের তামিলনাড়ু এবং পুদুচেরি উপকূলে আঘাত হানতে পারে ঝড়টি।

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টি বর্তমানে তামিলনাড়ু-পুদুচেরি উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এর প্রভাবে ২৩ নভেম্বর থেকেই দক্ষিণ ভারতের উপকূলীয় রাজ্যগুলোতে বৃষ্টিপাত শুরু হয়েছে। তামিলনাড়ু এবং পুদুচেরিতে ২৪ এবং ২৫ নভেম্বর থেকে অতিভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূলে, রায়লসীমা এবং তেলঙ্গানায় বৃষ্টি হবে ২৫ এবং ২৬ নভেম্বর।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সিনিয়র আবহাওয়াবিদ আবদুর রহমান জানান, এই ঘূর্ণিঝড়ে বাংলাদেশের তেমন কোনো সমস্যা হবে না।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়ের রূপ নিলেও এর প্রভাব বাংলাদেশে পড়বে না; ভারত-শ্রীলঙ্কার দিকে যাবে। ঘূর্ণিঝড়ের প্রভাবে এখানে ঝড়বৃষ্টি সেভাবে হবে বলে আমরা মনে করছি না।’

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *