ওজন কমাতে চান তবে খান পাকা পেঁপের বীজ

নিয়ন্ত্রণহীন ওজন দিন দিন বেড়েই চলেছে। ওজন কমানোর জন্য কত কিছুই না করতে হচ্ছে এরপরেও কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। লাইফস্টাইলে বাড়তি ওজন বর্তমান যুগে সত্যিই অসুবিধার। কারণ জাঙ্ক ফুড নির্ভর জীবনে ওজন নিয়ন্ত্রণে রাখাটা অসম্ভব। ফলে ওজনের সাথে সাথে বিভিন্ন রোগ বাসা বাঁধছে শরীরে। ওজন নিয়ন্ত্রণ করতে হাঁটাহাঁটি বা ব্যায়ামের প্রয়োজনীয়তা তো আছেই, সাথে ডায়েটের সামান্য পরিবর্তনও ওজন কমাতে পারে অনেকটাই।

ফল বলতেই দেহের জন্য ভিটামিনের জোগান দেয় এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফল সবসময়ই উপাদেয় ও হজমে সহায়ক। পুষ্টিবিদরা মতে, দেহের জন্য ফলের থেকে বেশি উপকারী আর কোনো খাবার নেই। সব ফলই যথেষ্ট উপকারী। তবে তন্মধ্যে পেঁপের কথা কিছুটা হলেও ভিন্ন। কাঁচা অবস্থায় সবজি হিসেবে আর পাকা অবস্থায় ফল হিসাবে ব্যবহৃত পেঁপের রয়েছে নানাবিধ গুণ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, পাকা পেঁপের মধ্যেই নাকি লুকিয়ে রয়েছে ওজন কমানোর ওষুধ। পাকা পেঁপের বীজেই সেই শক্তি রয়েছে। পাকা পেঁপের বীজ খেলে শরীর থেকে টক্সিন দূর হয়। বিপাক ক্রিয়ার সাহায্য করে, পেট ফাঁপা রোগ দূর করে এবং খাবার ভাল করে হজম করতে সাহায্য করে। আর সবচেয়ে প্রয়োজনীয়, শরীরে অতিরিক্ত মেদ জমতে দেয় না। এ কারণে পাকা পেঁপের বীজ খেলে ওজন দ্রুত কমানো সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা।

পুষ্টিবিদ রেশমি রায় চৌধুরী জানিয়েছেন, “যে কোনও ফল বা খাবার যা বিপাক ক্রিয়া বাড়িয়ে দেয়, সেগুলোই ওজন কমাতে সাহায্য করে। তবে পেঁপের বীজে আলাদা করে এমন কোনও পদার্থ রয়েছে বলে জানা নেই। তবে পেঁপেতে প্রচুর পরিমাণে জল থাকে, জল আমাদের বিপাকে সাহায্য করে, তাই বলা যেতেই পারে যে অন্যান্য ফলের থেকে পেঁপে কম ক্যালোরি যুক্ত ফল।”

ওজন কমানো জন্য কীভাবে খাবেন পাকা পেঁপের বীজ?
পাকা পেঁপে খাওয়ার পর কালো রঙের যে বীজগুলো পাবেন, সেগুলো ওই অবস্থাতেই চিবিয়ে খেয়ে ফেলতে পারেন। বা প্রয়োজনে ভাল করে পেস্ট বানিয়ে পানিতে গুলিয়ে খেতে পারেন।

পেঁপের আরও কিছু গুণ সম্পর্কে পুষ্টিবিদরা বলেন, জন্ডিস থেকে ডেঙ্গু- এমনকি ক্যান্সারের মতো মরণব্যাধি রোগের ক্ষেত্রেও পেঁপের উপকার তুলনাহীন! গ্যাস্ট্রিক সমস্যায় যারা ভুগছেন, তাদের জন্য পেঁপে মহৌষধি। হজমের সমস্যার সমাধানেও পেঁপে বেশ কার্যকরী। ত্বকের উজ্জ্বলতা বাড়ায় পেঁপে। তবে জেনে অবাক হবেন যে, শুধু পেঁপেই নয়, পেঁপের বীজও প্রচণ্ড রকমের উপকারী আর পুষ্টিগুণে ভরপুর! তাই বিজ্ঞানীদের বক্তব্য- পেঁপের বীজ ফেলে না দিয়ে তা কাজে লাগান।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *