Breaking News

আপনার রাতের ত্বকচর্চা পদ্ধতিটি সঠিক তো?

রাত্রিবেলা যেমন আমাদের শরীর বিশ্রাম পায়, তেমনভাবেই সমস্ত ক্লান্ত কাটিয়ে ঝরঝরে হয়ে ওঠে ত্বকও। তাই দিনেরবেলার ত্বক চর্চা যতটা গুরুত্বপূর্ণ, রাত্রিকালীন পরিচর্যাও তার চেয়ে কোনও অংশে পিছিয়ে থাকবে না। ঘুমের মধ্যেই সারা দিনের ক্লান্তি, স্ট্রেস, দূষণের প্রভাব ইত্যাদি কাটিয়ে ওঠে ত্বক। তাই ত্বক বেশিদিন সুস্থ রাখার জন্য সঠিক যত্নআত্তি করাটাও খুব জরুরি।

রাতে টানা, গভীর ঘুম হওয়াটা খুব জরুরি। তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে ঘুমোতে যাওয়ার অন্তত দু’ ঘণ্টা আগে টিভি, মোবাইল, কম্পিউটার স্ক্রিনের চড়া আলো থেকে দূরে থাকা। আমরা বুঝতে পারি না যে স্ক্রিন থেকে প্রতিফলিত চড়া আলো ত্বকের স্বাস্থ্যের পক্ষে ঠিক কতটা ক্ষতিকারক। সচেতন না হলে কিন্তু সময়ের আগেই বুড়িয়ে যাবে বিশেষ করে মুখ, গলা আর চোখের চারপাশ। তাই ঘুমোতে যাওয়ার আগে পরিবারের সকলের সঙ্গে গল্পগাছা করুন, বই পড়ুন – কিন্তু ফোন বা ল্যাপটপ খুলবেন না। সারা দিন প্রচুর জল খাওয়াটা বাধ্যতামূলক, কিন্তু রাতের দিকে বেশি জল খাবেন না – তাতে নিশ্চিন্ত ঘুম বাধাপ্রাপ্ত হয়। ঘুমের সময় কিন্তু আপনার ত্বকও ‘রিপেয়ার মোড’-এ থাকে, তাই যত নিশ্চিন্তে ঘুমোবেন, তত ভিতর থেকে সেরে উঠে ঝলমল করবে স্কিন।

রাতের বেলা ব্যবহারের জন্য একটু ভারী ক্রিম বা প্রডাক্ট বেছে নিতে পারেন। মনে রাখবেন, যত আর্দ্র থাকবে আপনার ত্বক, তত স্থিতিস্থাপকতা বজায় থাকবে। ইলাস্টিসিটি থাকলে বলিরেখাও পড়বে না। রাতে শুতে যাওয়ার আগে মুখ ধোওয়াটা কিন্তু মাস্ট। যতই ক্লান্ত থাকুন না কেন, মেকআপ এবং সারা দিনের ক্লান্তির সব ছাপ ধুয়ে ফেলুন মুখ থেকে। কোল্ড প্রেসড ভার্জিন অলিভ বা নারকেল তেল ত্বকের মেকআপ তোলার জন্য খুব ভালো, ইদানীং মিসেলার ফেস ওয়াইপ ব্যবহারের চলও হয়েছে। তবে অ্যালকোহল বা সুগন্ধিযুক্ত ফেস ওয়াশ ব্যবহার না করলেই ভালো হয়। মুখ ধোওয়ার পর উষ্ণ তোয়ালে রাখুন মুখের উপর – ত্বক আর্দ্রতা ও উষ্ণতা দুই’ই শুষে নেবে। তার পর ব্যবহার করুন আপনার প্রিয় কোনও ময়েশ্চরাইজ়ার।

আপনি কি জানেন, রাতের বেলায় কিছু কিছু অ্যান্টিঅক্সিডান্ট মোটেই কাজ করে না? যেমন ধরুন, আপনি যদি ভিটামিন সি ক্রিম ব্যবহারে অভ্যস্ত হন, তা হলে সেটা না বদলে উপায় নেই, কারণ রাতের অন্ধকারে তা মোটেই কাজ করবে না। রাত্রির জন্য আদর্শ সুরক্ষাকবচ জোগাবে ভিটামিন ই সমৃদ্ধ ক্রিম। তার চেয়েও বড়ো কথা হচ্ছে, বার বার ত্বক স্ক্রাব করার কোনও প্রয়োজন নেই, তাতে ইরিটেশন বাড়ার আশঙ্কা রয়ে যায়। তার চেয়ে ভালো কোনও খাঁটি তেল মুখে ম্যাসাজ করলে ভালো ফল পাবেন।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *