স্মার্ট ফোনে এই চার্জার ব্যবহার করলে আগুন লাগার ভয়, খারাপ হয়ে যায় ফোন

কাজের জন্য বা অনলাইন পেমেন্ট হোক বা অফিস কল, মোবাইল এখন খুব গুরুত্বপূর্ণ আর তারসঙ্গে যদি মোবাইলের সবচেয়ে গুরুত্বপূর্ণ এক্সেসরিজের প্রসঙ্গ আসে তাহলে সবার আগে মাথায় আসবে মোবাইল চার্জারের কথা। 3-4 ঘন্টা অপেক্ষা করে চার্জ করার সময় অনেকের নেই তাই ফাস্ট চার্জার এর প্রয়োজনীয়তাও পাল্লা দিয়ে বেড়েছে। এছাড়াও স্মার্টফোনের ব্যাটারি ক্ষমতা দিন দিন বৃদ্ধি করা হচ্ছে ফলে চার্জ করার জন্য ফাস্ট চার্জার এর প্রয়োজনীয়তা দেখা যাচ্ছে।

কিন্তু এই ফাস্ট চার্জার কতটা নিরাপদ? zdnet জানিয়েছেন যে Badpower বলে একটি ভালনারেবিলিটি আছে যা ফাস্ট চার্জারদের ফার্মওয়্যার বদলে দিতে পারে।এটি ফাস্ট চার্জার করাপ্ট করে দিতে পারে ফলে চিপ এর ফার্মওয়্যার চার্জিং ডিভাইস একযোগে কাজ করতে পারে একটি নির্দিষ্ট ভোল্টেজে।

যেখানে ফাস্ট চার্জার এর সর্বোচ্চ সহনক্ষমতা 5 ভোল্ট সেখানে ফাস্ট চার্জার কুড়ি ভোল্ট পাওয়ার পাস করে। আর এই ঘটনা ঘটলে অনেক ক্ষেত্রে আগুন লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। অন্য ম্যালওয়ার ও রেনসমওয়্যারের মতো ডেটা চুরি না করলেও এটি ফাস্ট চার্জার কে নষ্ট করে স্মার্ট ফোন খারাপ করে দিতে পারে এবং বিপদ ঘটার আশঙ্কাও থেকে যায়।

একটি গবেষণায় 35 টি ফাস্ট চার্জার টেস্ট করা হয়েছিল আর সেখানে দেখা যায় 18 টি Badpower এর দ্বারা প্রভাবিত হয়েছিল আর 11 টি করাপ্ট হয়ে গিয়েছিল ডিজিটাল টার্মিনালের মাধ্যমে। কম ভোল্টেজে দ্রুত চার্জ করা যায় যাতে তারজন্য অতিরিক্ত ফিউজ দিতে পারে এতে সমস্যা সমাধান হবে। তবে আমাদের সচেতন থাকতে হবে, সকলের সাথে ফোনের চার্জার পাওয়ার ব্যাংক শেয়ার না করার উপদেশ দিয়েছে।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *