Breaking News

চায়নিজ কোভিড টিকা নিলেন উত্তর কোরিয়ার নেতা কিম ও তার পরিবার

চীনৈর তৈরি কোভিড-১৯’র টিকা নিলেন উত্তর কোরিয়ার নেতা কিম এবং তার পরিবার।জাপানের দুটি গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটনের থিংকট্যাংক সেন্টার ফর ন্যাশনাল ইন্টারেস্টের উত্তর কোরিয়া বিষয়ক বিশেষজ্ঞ হ্যারি কাজিয়ানিস মঙ্গলবার এই তথ্য জানান। তবে কিমের পরিবার কোন প্রতিষ্ঠানের তৈরি টিকা পেয়েছে এবং তা নিরাপদ প্রমাণিত হয়েছে কি না তা জানা যায় নি। -রয়টার্স, নাইন্টিন ফোরটিফাইভ
নাইন্টিন ফোরটিফাইভ নামে একটি সাইটে লেখা এক নিবন্ধে কাজিয়ানিস বলেন, গত দুই থেকে তিন সপ্তাহের মধ্যে কিম জং উনসহ তার পরিবারের সদস্য এবং দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের পরীক্ষামূলকভাবে চীনা টিকা দেয়া হয়েছে। তবে ২০১২ সালে উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় পালিয়ে আসা মহামারী বিশেষজ্ঞ চুই জুন হুন বলেন, যদি চীনের টিকা অনুমোদনপ্রাপ্তও হয় কিম মনে হয় না কোনো ঝুঁকি নেবেন যেখানে কি না তার আইসোলেশনে থাকার পুরোপুরি ব্যবস্থা রয়েছে। উত্তর কোরিয়ার পক্ষ থেকে করোনার সংক্রমণ শনাক্তের কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

যুক্তরাষ্ট্রের চিকিৎসাবিজ্ঞানী পিটার জে হোটেজকে উদ্ধৃত করে কাজিয়ানিস বলেছেন, কমপক্ষে তিনটি চীনা প্রতিষ্ঠান করোনার টিকা তৈরি করছে। এর মধ্যে রয়েছে সিনোভ্যাক বায়োটেক লিমিটেড, ক্যানসিনো ও সিনোফার্ম গ্রুপ। কোনো প্রতিষ্ঠানই এখন পর্যন্ত পরীক্ষামূলক টিকার তৃতীয় পর্যায়ে ফলাফল প্রকাশ করে নি। গত মাসে মাইক্রেসফট বলেছিলো, উত্তর কোরিয়ার দুটি হ্যাকিং গ্রুপ বিভিন্ন দেশে করোনার টিকা প্রস্তুতকারকদের তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টা করছে।

About Sagor Ahamed Milon

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *