যেসব খাবার হাড় ভালো রাখে

হাড় ভালো রাখতে প্রয়োজন পড়ে ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের। শুধু হাড়ই নয়, বরং পুরো শরীর সুস্থ রাখতে এই ভিটামিনের দরকার পড়ে। সূর্যের আলোতে ভিটামিন ডি উৎপাদিত হয় এবং ক্যালসিয়াম মূলত আমাদের খাবারের উপর নির্ভর করে। হাড় ও দাঁতের স্বাভাবিক বৃদ্ধি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য গুরুত্বপূর্ণ এই ভিটামিন।

হাড়ের বিভিন্ন রোগ ও অস্টিওপোরোসিসের মতো সমস্যা থেকে দূরে থাকতে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। বোল্ডস্কাই প্রকাশ করেছে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম সমৃদ্ধ কয়েকটি খাবারের কথা, যেগুলো হাড-কে সুস্থ ও শক্তিশালী রাখে।

ফ্যাটি ফিস
ফ্যাটযুক্ত মাছ যেমন- স্যালমন, ট্রাউট এবং টুনা ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের কার্যকরী উৎস। এছাড়াও, এগুলো বেশ স্বাস্থ্যকর এবং পুষ্টিকর। এগুলো আমাদের হাড়-কে শক্তিশালী রাখে। তাই খাবারের তালিকায় এ ধরনের মাছ রাখতে পারেন।

দুধ
দুধ এবং অন্যান্য দুগ্ধজাত পণ্য, যেমন – ঘি, চিজ, পনির, এগুলো আমাদের হাড়-কে মজবুত করে। বিশেষত দুধ হাড়ের ঘনত্ব বাড়াতে প্রচুর পরিমাণে সহায়তা করে। দুধ কিংবা দুগ্ধজাত খাবারে কোনো সমস্যা না থাকলে এগুলো খেতে পারেন।

সবুজ শাকসবজি
এটি প্রমাণিত যে, সবুজ শাকসবজি পুষ্টির দুর্দান্ত উৎস। এগুলোও আমাদের হাড়কে শক্তিশালী রাখে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় পর্যাপ্ত সবুজ শাক-সবজি রাখুন।

সয়া দুধ বা টফু
সয়া দুধ, টফু বা অন্যান্য সয়া জাতীয় খাদ্য হাড়ের জন্য অত্যন্ত উপকারী। এগুলো ভিটামিন ডি সমৃদ্ধ। নিয়মিত এ ধরনের খাবার খেলে হাড় সুস্থ থাকবে।

ডিমের কুসুম
ডিম প্রোটিনের একটি দুর্দান্ত উৎস, বিশেষত ডিমের সাদা অংশটি। তাই, শরীরে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি-এর মাত্রা বাড়ানোর জন্য ডিমের কুসুম খাওয়া উচিত।

About Sagor Ahamed Milon

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *