টেস্ট শুরুর আগে ভারতের যে ১জন ক্রিকেটারকে নিয়ে ভয় পাচ্ছে অস্ট্রেলিয়া

সর্বশেষ অস্ট্রেলিয়া সফরে রাজত্ব করেছিল ভারত। ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে ঘরে ফেরে বিরাট কোহলির দল।

২ বছর পর আবারও মুখোমুখি হতে যাচ্ছে এই দু’দল। তবে গতবারের তুলনায় এবারের ভারতের জন্য প্রেক্ষাপট কিছুটা হলেও ভিন্ন।

পারিবারিক কারণে মাত্র এক টেস্ট খেলেই দেশে ফিরবেন অধিনায়ক কোহলি। আর কোয়ারেন্টাইন জটিলতায় তৃতীয় টেস্টের আগে খেলতে পারবেন না রোহিত শর্মা। এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার সামনে বড় সুযোগ ভারতীয় দলকে ব্যাকফুটে ঠেলে দেয়ার।

কোহলির অনুপস্থিতিতে ভারতকে নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে। যিনি দলটির ব্যাটিং অর্ডারের স্তম্ভ। যার প্রমাণ বার বারই দিয়েছেন এই ব্যাটসম্যান। এছাড়া সর্বশেষ অস্ট্রেলিয়া সফরে ৭ ইনিংসে ২১৭ রান করলেও ক্রিজে আঠালোর মতো লেগে ছিলেন রাহানে।

অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইনও জানেন রাহানে কি করতে পারেন। তাই তো কোহলির অনুপস্থিতিতে এই ব্যাটসম্যানের ওপর নজর তাদের। কারণ ক্রিজে টিকে গেলে রাহানেকে আউট করা সহজ নয় বলে মনে করছেন তিনি।

সেই সঙ্গে গেল সফরের সর্বোচ্চ রান সংগ্রহক চেতেশ্বর পুজারাও ভাবাচ্ছে অজিদের। যিনি ৭ ইনিংসে ৩ সেঞ্চুরি হাঁকিয়ে করেছিলেন ৫২১ রান। দ্বিতীয় সর্বোচ্চ রান ছিল রিশাভ পান্তের (৩৫০)।

পেইন বলেন, ‘কোহলি চলে গেলেও আমাদের অনেক কিছু নিয়ে ভাবনা আছে। কারণ তাদের দলে তো প্রতিভার অভাব নেই। পুজারা গতবার আমাদের অনেক ভুগিয়েছে। তাঁকে নিয়ে তো আলাদা পরিকল্পনা করতেই হবে। রিশাভ পান্ত গতবার অনেক রান করেছে।’

‘সেই সঙ্গে দলে আরও অনেক ক্রিকেটার আছে যারা আমাদের বিপদে ফেলে দিতে পারে। আর রাহানে তো ভারতীয় দলের আঠা।

সেই তো পুরোটা সময় ক্রিজে আঠালোর মতো লেগেছি। এবং পুরো দলকে একসঙ্গে রেখেছে। এবার তার ওপর বাড়তি মনোযোগ আমাদের’ আরও যোগ করেন অজি এই অধিনায়ক।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *