Breaking News

ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজে কে জয়লাভ করবে তার ভবিষ্যদ্বাণী করলেন মাইকেল ভন

আগামী ১৭ ডিসেম্বর থেকে ঘরের মাঠে ভারতের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। দুদলের এই সিরিজ শুরুর আগে ভক্ত-সমর্থক কিংবা ক্রিকেট বিশ্লেষক, সবার মাঝেই চলছে কথার যুদ্ধ। গেল বার ভারত সিরিজ জিতলেও এবারের সিরিজ জিতবে কোন দল? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সবার মাঝে।

কেউ ভারতকে এগিয়ে রাখছেন আবার কেউ এগিয়ে রাখছেন অস্ট্রেলিয়াকে। আবার কেউ বলছেন আসন্ন সিরিজে কেউই ফেবারিট নয়, জিততে পারে যে কোনো দল।

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন অবশ্য এগিয়ে রাখছেন স্বাগতিক অস্ট্রেলিয়াকেই। যদিও এর মাঝে আছে যদি কিন্তু। তিনি মনে করেন, ভারত যদি প্রথম টেস্ট হেরে যায় তাহলে ৪-০ তে সিরিজ হারবে তারা।

সূচি অনুযায়ী আগামী ১৭ ডিসেম্বর অ্যাডিলেডে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। যেখানে এর আগে কোনো দিবা রাত্রির ম্যাচ হারেনি অজিরা।

যে কারণে কিছুটা হলেও এগিয়ে থাকবে তারা। ক্রিকবাজের সঙ্গে আলাপকালে ভন জানিয়েছেন, প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাতে না পারলে পরের তিন ম্যাচেও হারবে ভারত।

এ প্রসঙ্গে ভন বলেন, ‘ভারতকে মিচেল স্টার্ক, জস হ্যাজেলউড এবং প্যাট কামিন্সের মতো ত্রয়ীকে নতুন বলে মোকাবেলা করতে হবে। যদি এমনটি না হয় তাহলে অস্ট্রেলিয়া তাদের শক্তি দেখাবে।

গোলাপি বলের টেস্টটি এই সিরিজের নির্ধারক।অস্ট্রেলিয়া সাধারণত অ্যাডিলেডে গোলাপি বলে কখনও হারেনি। যদি অস্ট্রেলিয়া এই ম্যাচ জিতে এবং তার পরের তিন ম্যাচে ভারত বিরাট কোহলিকে পাবে না, তাহলে অস্ট্রেলিয়া ৪-০তে জিততে পারে।’

২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়াকে টেস্ট সিরিজে হারিয়েছিল ভারত। ওই সময় বল টেম্পারিংয়ের কারণে নিষিদ্ধ হওয়ায় দলের সঙ্গে ছিলেন না স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নার।

প্রথম টেস্টে ওয়ার্নারকে দেখা না গেলেও পরের তিন ম্যাচে খেলবেন তিনি। যে কারণে আগের দলের তুলনায় অজিদের বর্তমান দল শক্তিশালী বলে মনে করেন ভন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘দুবছর আগে অস্ট্রেলিয়ার কন্ডিশনে অস্ট্রেলিয়ার থেকে ভারত ভালো দল ছিল। তারা দুর্দান্ত দল ছিল। বোলিং আক্রমণে বুমরাহ, শামি, ইশান্ত এবং অশ্বিনরা ছিলেন। আর ব্যাটিং লাইনআপে পূজারা ছিল দারুণ। তারা অজিদের থেকে ভালো দল ছিল।’

তিনি আরও বলেন, ‘আমি বিশ্বাস করি তারা ভালো ছিল কারণ ওই সময় স্মিথ, ওয়ার্নার এবং ল্যাবুশেন ছিল না। অস্ট্রেলিয়ানরা এখন টেস্টের সেরা দল। তারা ইংল্যান্ডে অ্যাশেজ খেলেছে। টেস্ট অধিনায়ক হিসেবে টিম পেইন অনেক উন্নতি করেছে।’

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *