জাপানে তুষার ঝড়ে মহাসড়কে আটকা সহস্রাধিক গাড়ি

ভারি তুষার ঝড়ের কারণে জাপানে একটি মহাসড়কে দুইদিন ধরে আটকে পড়ে থাকা হাজারের বেশি গাড়ি সরাতে উদ্ধারকর্মীরা জোর চেষ্টা চালাচ্ছেন। কর্তৃপক্ষ কানেতসু এক্সপ্রেসওয়েতে আটকা গাড়িগুলোর চালক এবং যাত্রীদের খাবার, জ্বালানি ও কম্বল সরবরাহ করেছে।

কানেতসু এক্সপ্রেসওয়েটি রাজধানী টোকিওকে উত্তরাঞ্চলীয় নিগাতার সঙ্গে সংযুক্ত করেছে। বুধবার স্থানীয় সময় সন্ধ্যা থেকে জাপানে শুরু হওয়া ভারী তুষারপাতের কারণে এক্সপ্রেসওয়েটির বিভিন্ন অংশে ট্রাফিক জ্যামও দেখা যাচ্ছে।  

তুষারপাতে দেশটির উত্তর ও পশ্চিমের বিভিন্ন এলাকার ১০ হাজারেরও বেশি বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে বলেও জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। কিয়োডো নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, কানেতসু এক্সপ্রেসওয়েতে গাড়ির একাধিক জট দেখা গেছে। বুধবার রাতে সড়কটিতে একটি ট্রেইলার আটকা পড়ার পর এই জটের সূত্রপাত হয়। মহাসড়কটি পরিচালনার দায়িত্বে থাকা কর্তৃপক্ষ ও পুলিশের বরাত দিয়ে অন্য এক প্রতিবেদনে এক্সপ্রেসওয়ের এক জায়গায় ১০ মাইল লম্বা জ্যাম লেগে আছে বলে জানানো হয়েছে।

কর্মকর্তারা একটি একটি করে গাড়ি সরানোর চেষ্টা করছেন; যদিও শুক্রবার দুপুর পর্যন্ত এক্সপ্রেসওয়েটিতে আরও প্রায় হাজারখানেক গাড়ি আটকা অবস্থায় ছিল বলে জানিয়েছে কিয়োডো নিউজ। ‘আমরা গাড়িগুলোর চালক ও যাত্রীদের উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি; এজন্য রাতভর কাজ করতেও প্রস্তুতি আছে আমাদের’, বৃহস্পতিবার রাতে এমনটাই বলেছিলেন নিগাতার দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের এক কর্মকর্তা। তুষারপাতের কারণে কাছাকাছি জোশিনেতসু এক্সপ্রেসওয়েতেও ট্রাফিক জ্যাম লেগে গিয়েছিল; সেখানে প্রায় ৩০০র মতো গাড়ি আটকা পড়েছিল। জোশিনেতসুতে গাড়ির এ জট বুধবার থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ছিল বলে জানিয়েছে বিবিসি।

জাপানে বুধবার থেকে শুরু হওয়া এ তুষারপাত আরও দুই-তিনদিন চলতে পারে বলে দেশটির আবহাওয়া বিভাগের পূর্বাভাসে বলা হয়েছে। দুর্যোগকালীন এ পরিস্থিতিতে মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন দেশটির প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। জনগণকে সতর্কবস্থায় থাকতে পরামর্শও দিয়েছেন তিনি।

About Sagor Ahamed Milon

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *