এবার কমেডি চরিত্রে

এই করোনাকালে এবারের ক্রিস্টমাস উত্সবে মুক্তি পাচ্ছে বলিউডি সিনেমা ‘কুলি নাম্বার ওয়ান’। বছরের বহুল আলোচিত এবং প্রতীক্ষিত ছবিটি আরও আগে গত মে মাসে প্রেক্ষাগৃহে মুক্তির কথা ছিল।

কিন্তু করোনা মহামারির কারণে প্রেক্ষাগৃহ বন্ধ থাকায় যথাসময়ে মুক্তি পায়নি। তবে শেষ পর্যন্ত ‘কুলি নাম্বার ওয়ান’ আসছে আমাজন প্রাইম ভিডিও ওটিটি প্ল্যাটফর্মে। এ ছবিটির ব্যাপারে দর্শকদের ব্যাপক আগ্রহ উদ্দীপনার কারণে ইতিমধ্যে অনেক প্রেক্ষাগৃহেও মুক্তির ব্যবস্থা করা হয়েছে।

১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত সুপারহিট কমেডি সিনেমা ‘কুলি নাম্বার ওয়ান’-এর রিমেক ছবিটিতে নায়িকা চরিত্রে অভিনয় করেছেন তরুণ প্রজন্মের উজ্জ্বল প্রাণবন্ত মুখ সারা আলি খান। আগের ছবিতে এ চরিত্রে অভিনয় করেছিলেন কারিশমা কাপুর। ইতিমধ্যে নতুন ছবিটির ট্রেলার, টিজার এবং নাচ গানের দৃশ্যে সারার পারফরমেন্স দর্শকমনে বেশ ঝড় তুলেছে। প্রথমবারের মতো নায়ক বরুণ ধাওয়ানের সঙ্গে পর্দাজুটি বেঁধে অভিনয় করেছেন এই তন্বী অভিনেত্রী।

এ ছবিতে তাদের দু’জনের পর্দা রসায়নও চমত্কার, যা দেখে কোনোভাবেই মনে হয় না এর আগে তারা দুজন একসঙ্গে জুটি বেঁধে কোনো ছবিতে কাজ করেননি। সারা আলি খান তার ২ বছরের ফিল্মি ক্যারিয়ারে এ পর্যন্ত তিনটি সিনেমায় অভিনয় করেছেন। তার চতুর্থ ছবি হিসেবে দর্শকদের সামনে আসছে ‘কুলি নাম্বার ওয়ান’।

আগের তিনটি ছবি ‘কেদারনাথ’, ‘সিমবা’ এবং ‘লাভ আজকাল টু’তে যে ইমেজ পর্দায় এসেছেন এবার ‘কুলি নাম্বার ওয়ান’-এ তার সম্পূর্ণ বিপরীত ইমেজে কমেডি অভিনয়ের পসরা নিয়ে হাজির হবেন। যারা আগের ছবিটি দেখেছেন তারা সেই ছবির নায়িকা কারিশমা কাপুরের সঙ্গে তার তুলনা করতে শুরু করেছেন। ব্যাপারটি সারাকে বেশ বিব্রত করছে।

দারুণ অস্বস্তি নিয়ে তিনি বলেন, ‘কারিশমা কাপুর ম্যামের সঙ্গে আমার কেন তুলনা হচ্ছে বুঝি না, আমাদের দুজনের অভিনীত চরিত্র এবং গল্পের প্রেক্ষাপটও সম্পূর্ণ আলাদা। আমি তাকে কোনোভাবেই নকল কিংবা অনুকরণে চেষ্টা করিনি। আমি আমার মতো করে অভিনীত চরিত্রটি রূপায়নের চেষ্টা করেছি।

এ বছরের শুরুর দিকে মুক্তি পায় সারা অভিনীত ‘লাভ আজকাল টু’ ছবিটি। এতে তার নায়ক কার্তিক আরায়ন। ছবিটিতে অভিনয়ের সময় তাদের দুজনের ঘনিষ্ঠতা এবং ‘অফস্ক্রিন রোমান্স’ নিয়ে অনেক গুজব গুঞ্জন শোনা গিয়েছিল। মূলত ব্যাপারটি ছিল পাবলিসিটি স্ট্যান্ট।

‘লাভ আজ কাল টু’ ছবিটি নিয়ে মুক্তির আগে যে ধরনের উচ্ছ্বাস দেখা গিয়েছিল তাতে সারা নিজেও ভেবেছিলেন— ছবিটি তার ক্যারিয়ারে এক নতুন মোড় সৃষ্টি করবে। অথচ ছবিটি মুক্তির পর দেখা গেল বক্স অফিসে চরমভাবে ব্যর্থ হয়েছে। সারার অতি অভিনয় এবং নাটুকেপনা দর্শক-সমালোচকদের বিরূপ সমালোচনা ও মন্তব্যের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছিল। তখন সারা বেশ বিপর্যস্ত ছিলেন বলা যায়।

নতুন প্রজন্মের তন্বী অভিনেত্রীদের মধ্যে বলিউডে নিজের জন্য আলাদা একটি অবস্থান গড়ে তোলার স্বপ্ন নিয়ে কাজ করে যাচ্ছেন এই তারকাকন্যাটি। সুশান্ত সিং রাজপুতের রহস্যজনক মৃত্যুর পর বলিউডে তারকাপুত্র-কন্যাদের বিশেষ সুযোগ ও পৃষ্ঠপোষকতা লাভের বিরুদ্ধে ব্যাপক জনমত গড়ে ওঠেছিল। সারা নিজেও তখন তোপের মুখে পড়েছিলেন।

বলিউডে স্বজনপ্রীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন অনেকেই। ইতিমধ্যে সেই প্রতিবাদি অগ্নিগর্ভ পরিস্থিতি অনেকটাই প্রশমিত হয়েছে। সারা আলি খান তার বাবা-মা-দাদির উত্তরসুরী হিসেবে বলিউডে অভিনেত্রী হিসেবে পথচলা শুরু করলেও নিজের একটি স্বতন্ত্র পরিচয় গড়ে তুলতে বদ্ধপরিকর।

অনেকবার নিজের আইডেন্টি গড়ে তোলার সংকল্পের কথা বলেছেনও। দর্শকও তাকে বলিউডের নতুন প্রজনের সম্ভাবনাময় অভিনেত্রীদের একজন হিসেবে দেখতে চান রূপালি পর্দায়। বর্তমানে রোমান্টিক ধাঁচের সিনেমা ‘আতরাঙ্গিঁ রে’তে অক্ষয় কুমার ও দক্ষিণী অভিনেতা ধানুশের সঙ্গে অভিনয় করছেন সারা। ছবিটি আগামী বছর মুক্তি পাবে।

About Sagor Ahamed Milon

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *