গর্ভপাতে বৈধতা দিল আর্জেন্টিনার পার্লামেন্ট

আর্জেন্টিনার পার্লামেন্ট একটি ঐতিহাসিক গর্ভপাত বিল পাস করেছে। দক্ষিণ আমেরিকার চতুর্থ দেশ হিসেবে গর্ভপাতকে বৈধতা দেয়া হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স ও দোহাভিত্তিক আল-জাজিরার খবরে এমন তথ্য মিলেছে।

বিলটি অনুমোদনের পক্ষে সিনেটে ৩৮টি ভোট পড়েছে, বিপক্ষে ২৯টি। আর অনুপস্থিত ছিলেন একজন।

আইনে বলা হয়, গর্ভাবস্থার ১৪ সপ্তাহের মধ্যে গর্ভপাত করা যাবে। অঞ্চলটিতে ক্যাথলিক গির্জার ব্যাপক প্রভাব অগ্রাহ্য করে আইনটি পাস করা হয়েছে।

মঙ্গলবার বিকাল ৪টায় শুরু হওয়া দীর্ঘ বিতর্কের পরে আইনটি পাস হয়েছে। ১২ ঘণ্টার বিতর্কের সময়ে হাজারো মানুষ এসে জাতীয় কংগ্রেস চত্বরে জড়ো হন। 

‘হাসপাতালে বৈধ গর্ভপাতের’ দাবিতে এসময় তাদের স্লোগান দিতে দেখা গেছে।

ভোটের কয়েক মুহূর্ত পরে সঙ্গীকে জড়িয়ে ধরে ২৫ বছর বয়সী ভিভিয়ানা রইস আলভারাডো বলেন, আমার কেন জানি বিশ্বাস হচ্ছে না। আমাদের বহু যন্ত্রণার মধ্য দিয়ে আসতে হয়েছে। আমাদের প্রিয়জনেরা ভোগান্তিতে পড়েছেন। দীর্ঘ সময় লাগলেও শেষ পর্যন্ত আমরা সফল হতে পেরেছি।

দীর্ঘ প্রচারের পরে ভোটটি অনুষ্ঠিত হয়েছে। দেশটিতে এখনো ইস্যুটি নিয়ে বিভক্ত হয়ে পড়েছে। কংগ্রেসের বাইরে গর্ভপাতবিরোধীরাও জড়ো হয়েছিলেন।

আইনপ্রণেতারা যাতে বিলটি বন্ধ করে দেন, সেই কামনা করে তাদের প্রার্থনা করতে দেখা গেছে। 

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের জ্যেষ্ঠ গবেষক জন প্যাপিয়ার বলেন, একটি ক্যাথলিক দেশে এই আইন পাস করা একটি বড় ঘটনা। তবে এতে নারী অধিকার আরও জোরদার হবে বলে তিনি মন্তব্য করেন।

About Sagor Ahamed Milon

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *