গুগল সার্চে ছোট ভুল, মুহূর্তেই ৮০ হাজার টাকা হাওয়া

যে কোনো কিছু খুঁজে পেতে আমরা গুগল সার্চ করি। কিন্তু গুগল সার্চে অজ্ঞাত কারণবশত কোনো ভুল করে ফেললে, আপনার অ্যাকাউন্টের সব টাকা খোয়া যেতে পারে! ঠিক এমনই এক কাণ্ড ঘটল ভারতের দিল্লির এক ব্যক্তির সঙ্গে। গুগলে সার্চ করার সময়ে সামান্য একটা ভুল করায় মুহূর্তেই ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৮০ হাজার টাকা হারালেন তিনি!

কুরিয়ার কোম্পানি ‘ডিটিডিসি’র কাস্টমার কেয়ারের নম্বর খোঁজার জন্য গুগলে সার্চ করেছিলেন দিল্লির সেই ব্যক্তি। অনুসন্ধানের পর সেই নম্বরটিতে ফোন করতেই বাধে বিপত্তি। সাইবার অপরাধীদের জালে পড়ে যান। ফলে ফোনটি সোজা চলে যায় সাইবার অপরাধীদের কাছে।

টেলিফোনে সেই কথোপকথনের মধ্যে দিয়েই দিল্লির ওই ব্যক্তির সব জরুরি তথ্য জেনে নিয়ে গুগল শিটে নথিভুক্ত করতে থাকে সাইবার অপরাধীরা। তারপর ‘TeamViewer QuickSupport’ এর লিঙ্ক পাঠিয়ে তাকে সেটি ডাউনলোড করার পরামর্শ দেয় প্রতারকদের সেই দল।

এরপরই প্রতারিত সেই ব্যক্তির ঠিকানা এবং ব্যাংক হিসাবের বিস্তারিত জানতে তাকে মাত্র দুই টাকার একটি ট্রানজেকশন করতে বলে। সেই তথ্যও লিপিবদ্ধ করে নেয় তারা। শুধু তাই নয়, অপরাধীরা তাকে জানায়, ততক্ষণ পর্যন্ত তিনি কুরিয়ার সার্ভিস থেকে ডেলিভারি পাবেন না, যতক্ষণ না পুরো টাকা পরিশোধ করছেন। সেই দুই টাকার ট্রানজেকশনের জন্য প্রতারকরা ওই ব্যক্তিকে ডেবিট কার্ড ব্যবহার করতে বলে। এতে কার্ডের সব তথ্য তাদের হাতে চলে আসে।

‘TeamViewer QuickSupport’-এর সাহায্যে প্রতারকরা ওই ব্যক্তির স্মার্টফোনের মনিটরে নজরে রাখছিল। ফোন থেকে তিনি কী করছেন, কাকে বার্তা পাঠাচ্ছেন, এসবই রিয়েল টাইম ভিত্তিতে দেখতে পাচ্ছিল সাইবার অপরাধীরা। এরপরই দিল্লির ওই ব্যক্তির ফোনে একটি ওটিপি নম্বর আসে, যা ‘TeamViewer’ থেকে দেখতে পায় প্রতারকরা।

তারপরই ওই ব্যক্তির অ্যাকাউন্ট থেকে ৪০ হাজার টাকা কেটে নেওয়া হয়। পরক্ষণেই আরও ৪০ হাজার টাকার ট্রানজেকশন করে ফেলে প্রতারকরা। অর্থাৎ সব মিলিয়ে ওই ব্যক্তি ৮০ হাজার টাকা হারিয়ে ফেলেন।

গুগল সার্চে যেভাবে সতর্ক থাকবেন-

গুগলে সার্চ করে কোনো কোম্পানির কাস্টমার কেয়ারের নম্বরে কল করা উচিত নয়। সবচেয়ে ভালো উপায় হলো, সেই কোম্পানির ওয়েবসাইটে গিয়ে নম্বর খুঁজে কল করা। আর যদি কখনো এভাবে কল করতেও হয়, তাহলে ভুলেও ব্যাংক অ্যাকাউন্ট শেয়ার করবেন না।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *