গ্রেগ চ্যাপেলর সর্বকালের সেরা একাদশে ২ জন ভারতীয় ক্রিকেটার

নয়া দশক ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে, এরই মধ্যে বিশেষজ্ঞ ও ক্রিকেটপ্রেমীরা নিজেদের সেরা একাদশ নির্বাচন করতে শুরু করে দিয়েছে।

আর এবার নিজের পছন্দমত সেরা টেস্ট একাদশ ঘোষণা করলেন প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার গ্রেগ চ্যাপেল। অস্ট্রেলিয়ার জনপ্রিয় পত্রিকা সিডনি মর্নিং হেরাল্ড সংবাদপত্রে নিজের কলামে গত ছয় দশকের সেরা ক্রিকেটারদের নিয়েই গ্রেগ চ্যাপেল তৈরি করলেন এই একাদশ।

এবং অবাক করার মত বিষয়ে, এই একাদশে তিনি রাখেননি ক্রিকেটের দুই অন্যতম সেরা শচিন তেন্ডুলকর ও ব্রায়ান লারাকে।

নিজের দলের ওপেনিংয়ে গ্রেগ রেখেছেন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সেহওয়াগ এবং ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান কলিন মিলবার্নকে। ওপেনিংয়ে যুগান্তকারী খেলা তৈরি করেছিলেন সেহওয়াগ, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ত্রিশতরান হাঁকিয়েছেন তিনি।

নিজের আগ্রাসী ব্যাটিং এর জন্য পরিচিত ছিলেন। এদিকে ১৯৬০ এর দশকে মিলবার্ন স্রেফ নয়টি টেস্ট খেলেছিলেন, কিন্তু গ্রেগের অন্যতম পছন্দের একজন তিনি। দৃষ্টিশক্তি হারানোর জেরে নিজের কেরিয়ারকে এগিয়ে নিয়ে যেতে পারেননি মিলবার্ন।

এদিকে মিডল অর্ডারে শচিন তেন্ডুলকর, ব্রায়ান লারার মত কিংবদন্তীদের বাদ দিয়ে তিনি বেছেছেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিকে। বিরাটের ভূয়সী প্রশংসা করেছেন গ্রেগ চ্যাপেল।

এছাড়া মিডল অর্ডারে তিনি রেখেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তী ব্যাটসম্যান স্যার ভিভিয়ান রিচার্ডস এবং দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী গ্রেম পোলককে। এদিকে নিজের দলের অধিনায়ক হিসেবে রাখেন ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডার স্যার গারফিল্ড সোবার্সকে।

এদিকে উইকেটকিপার হিসেবে জায়গা দিয়েছেন অস্ট্রেলিয়ার বিধ্বংসী উইকেটকিপার ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্টকে। এদিকে ব্যাক আপ উইকেটকিপার হিসেবে তিনি বেছেছেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে।

আর সব শেষে নিজের বোলিং লাইন আপকে বেশ শক্তিশালী রেখেছেন গ্রেগ চ্যাপেল। রয়েছেন পাকিস্তানের কিংবদন্তী বাঁ হাতি পেসার ওয়াসিম আক্রম।

এছাড়া অস্ট্রেলিয়ার দুই বিধ্বংসী পেসার ডেনিস লিলি ও জেফ থমসনকেও রেখেছেন পেস ব্রিগেডের জন্য। আর দলের একমাত্র স্পেশালিস্ট স্পিনার হিসেবে তিনি রেখেছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তী লেগ স্পিনার শেন ওয়ার্নকে।

এক নজরে দেখে নিন গ্রেগ চ্যাপেলের সব থেকে আকর্ষণীয় টেস্ট একাদশ – বীরেন্দ্র সেহওয়াগ, কলিন মিলবার্ন, স্যার ভিভ রিচার্ডস, গ্রেম পোলক, বিরাট কোহলি, স্যার গ্যারি সোবার্স, অ্যাডাম গিলক্রিস্ট, ওয়াসিম আক্রম, শেন ওয়ার্ন, ডেনিস লিলি, জেফ থমসন।

About Mukshedul Hasan Obak

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *